বিশ্বকাপ : সহজ গ্রুপে আর্জেন্টিনা ও  ব্রাজিল 

ইমরান হোসেন

আগামী ২১ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। এরই মধ্যে বিশ্বকাপে ২৯ দলের জায়গা চূড়ান্ত হয়েছে। শুক্রবার কাতারের দোহায় অনুষ্ঠিত হয়েছে বিশ্বকাপের ড্র। ব্রাজিলের কাফু, জার্মানির লোথার ম্যাথুজ, অস্ট্রেলিয়ার টিম কাহিল, ইরানের আলি দাইয়েদের উপস্থিতিতে আট গ্রুপে ভাগ করা হলো কাতার বিশ্বকাপে অংশ নিতে যাওয়া দলগুলোকে।

  

বিশ্বকাপের সুর বেজে উঠেছে। দলগুলো ইতমধ্যে জেনে গেছে ২০২২ ফিফা বিশ্বকাপে নিজেদের প্রতিপক্ষ।   পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল পড়েছে জি গ্রুপে। তাদের গ্রুপে রয়েছে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন।

চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা রয়েছে সি গ্রুপে। তাদের গ্রুপসঙ্গী মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব।

আপাতদৃষ্টিতে সবচেয়ে কঠিন গ্রুপে পড়েছে পর্তুগাল। এইচ গ্রুপে তাদের সঙ্গী উরুগুয়ে, জাপান ও কোরিয়া। কাছাকাছি শক্ত গ্রুপ জার্মানিরও। তারা ই গ্রুপে আছে স্পেন ও জাপান। তাদের সঙ্গে চতুর্থ দল আসবে কোয়ালিফায়ার খেলে ।

একবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড পড়েছে গ্রুপ 'বি'তে। স্বাগতিক কাতারের গ্রুপে আছে তিনবারের ফাইনালিস্ট নেদারল্যান্ডস। গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া পড়েছে গ্রুপ এফ'এ।   তাদের প্রতিপক্ষ ফিফা র‍্যাংকিংয়ের দুই নাম্বার দল বেলজিয়াম।  

ড্র’য়ে সকলের নজর ছিল প্রথম পাত্রে জায়গা না পাওয়া দুই হেভিওয়েট দল জার্মানি ও নেদারল্যান্ডসের দিকে। শুরুতে আয়োজক দেশ কাতারের সাথে গ্রুপ ‘এ’-তে জায়গা করে নেন ডাচরা। যার ফলে বাকি সাত গ্রুপের জন্য জার্মানির কড়া চ্যালেঞ্জ অপেক্ষা করছিল। শেষ পর্যন্ত গ্রুপ ‘ই’-তে স্থান হয় তাদের।

news24bd.tv/আলী