ম্যাচ চলাকালে যেভাবে ইফতার করবেন খেলোয়াড়রা 
ম্যাচ চলাকালে যেভাবে ইফতার করবেন খেলোয়াড়রা 

সংগৃহীত ছবি

ম্যাচ চলাকালে যেভাবে ইফতার করবেন খেলোয়াড়রা 

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী পবিত্র রমজান মাস শুরু হলো আজ। রমজানে যেহেতু দিনের বেলায় খাবার ও পানীয় গ্রহণ থেকে বিরত থাকতে হয়, তাই পরিবর্তন আসে তাদের জীবনযাত্রায়। রমজানেও চলবে ইংলিশ প্রিমিয়ার লিগের খেলা। তবে রমজান উপলক্ষে মুসলিম খেলোয়াড়দের ধর্ম পালনে বরাবরই সদয় হতে দেখা যায় লীগ কর্তৃপক্ষকে।

 

ইংল্যান্ডে এবার রোজার সময় শুরু হবে ভোর ৪-৫ টার মাঝে, শেষ হবে সন্ধ্যা ৭:৩০ টার পর। আর রমজানের এক মাসে রয়েছে প্রিমিয়ার লিগে ৫২ টি ম্যাচ। যার মধ্যে ৯ টি রয়েছে সন্ধ্যায়। এসময় (ওই নয়টি ম্যাচ চলাকালীন) রোজাদার মুসলিম খেলোয়াড়দের ইফতার করার দরকার পড়বে। এ ক্ষেত্রে যেন কোন অসুবিধা পোহাতে না হয় খেলোয়াড়দের সে ব্যবস্থা করেছে ইপিএল কর্তৃপক্ষ।  

গত মৌসুমে প্রিমিয়ার লিগে অধিনায়কদের মধ্যে একটি অনানুষ্ঠানিক চুক্তি করা হয়, যেখানে বলা হয় ম্যাচ চলাকালীন যদি ইফতারের সময় হয়ে যায় তবে গোল-কিক বা থ্রো-ইন-এর সময় একটি সংক্ষিপ্ত বিরতি দেওয়া হবে যাতে করে  যাতে যে কোন মুসলিম খেলোয়াড় প্রয়োজন তাদের রোজা ভাঙতে পারে।  

এবারের মৌসুমে যদিও প্রিমিয়ার লিগের প্রথম সারির দলগুলোকে কোন আনুষ্ঠানিক নির্দেশনা দেওয়া হয়নি (রোজা ভাঙার জন্য বিরতি দেওয়ার), কারণ লিগের সব ম্যাচ ইফতারের সময় নয়, তবুও এ মৌসুমে এমন নিয়ম রাখা হয়েছে যাতে অধিনায়করা রেফারিদের সাথে তাদের প্রাক-ম্যাচ বৈঠকের সময় খেলার উপযুক্ত মুহূর্তে ড্রিঙ্কস বিরতির অনুরোধ করতে পারেন।  

তার মানে ম্যাচের আগে লিগের দলগুলোর অধিনায়কেরা যদি তাদের দলে কোন রোজাদার মুসলিম খেলোয়াড় থাকে, তবে ম্যাচের সময় সূর্য ডুবে যাবে এমন সময় খেলা শুরু হয়, সেক্ষেত্রে ম্যাচের আগে রেফারির সঙ্গে ঠিক করে নিবেন কখন তাদের খেরোয়াড়দের ইফতার করার জন্য উপযুক্ত সময় দেওয়া হবে।  

news24bd.tv/আলী