দেশে দেশে রোজার সর্বোচ্চ ও সর্বনিম্ন ঘন্টা

সংগৃহীত ছবি

দেশে দেশে রোজার সর্বোচ্চ ও সর্বনিম্ন ঘন্টা

অনলাইন ডেস্ক

ইসলামের অন্যতম এক স্তম্ভ পবিত্র রমজান মাস। প্রত্যেক বছর অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পবিত্র এই মাস পালন করা হয়।  চাঁদ দেখার ওপর ভিত্তি করে যেমন রোজা শুরু বা শেষ হওয়ার তারিখ নির্ধারিত হয়, তেমনি সূর্যের উদয় বা অস্ত যাওয়ার ওপর নির্ভর করে রোজার সময়।  বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত মুসলমানরা তাদের দেশের ভৌগোলিক অবস্থানের উপর নির্ভর করে কম বা বেশি সময় ধরে রোজা রাখেন।

যা সর্বনিম্ন থেকে সর্বোচ্চ পর্যন্ত পরিবর্তিত হয়। এবার রমজানে কোথাও রোজা পালন হবে ১১ ঘণ্টা আবার কোথাও ২০ ঘণ্টা।  

এবার সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হচ্ছে গ্রীনল্যান্ড, নরওয়ে, ফিনল্যান্ড বাসিন্দাদের। এসব দেশে বসবাসকারী মুসলমানেরা ২০ ঘণ্টা রোজা রাখবেন।

 

অন্যদিকে, দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে রোজার সময়কাল কম হবে। নিউজিল্যান্ড, আর্জেন্টিনা এবং দক্ষিণ আফ্রিকার মুসলমানদের গড়ে মাত্র ১১ থেকে ১২ ঘণ্টা রোজা রাখতে হবে।

সুইডেন, জার্মানি ১৯ ঘন্টা রোজা রাখতে হবে। লন্ডন, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ডেনমার্ক, পোল্যান্ড ১৮ ঘন্টা। আইসল্যান্ড ১৬ ঘণ্টা ৫০ মিনিট, পোল্যান্ড ১৫ ঘণ্টা, ব্রিটেন ১৫ ঘণ্টা ১৬ মিনিট, ফ্রান্স ১৫ ঘণ্টা ১৬ মিনিট এবং পর্তুগালে ১৬ ঘণ্টা এক মিনিট।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশে, মুসলমানদের প্রতিদিন ১৪ থেকে ১৫ ঘন্টা রোজা রাখতে হবে। দক্ষিণ আফ্রিকা (জোহানেসবার্গ), ব্রাজিলের মুসলমানদের ১১ ঘণ্টা, আর্জেন্টিনা ১১ ঘণ্টা ১৫ মিনিট, নিউজিল্যান্ড ১১ ঘণ্টা ৫৫ মিনিট এবং প্যারাগুয়ের ১২ ঘণ্টা রোজা রাখতে হবে যা সর্বনিম্ন সময় পরিগণিত হবে।

ইসলাম ধর্মাবলম্বীদের কাছে একটি পবিত্র মাস রমজান। এক মাস সংযম পালনের পর মুসলমানরা শাওয়াল মাসের চাঁদ দেখে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেন।

news24bd.tv/আলী