তৃতীয় দিন শেষে ৭৫ রানে পিছিয়ে বাংলাদেশ
তৃতীয় দিন শেষে ৭৫ রানে পিছিয়ে বাংলাদেশ

সংগৃহীত ছবি

তৃতীয় দিন শেষে ৭৫ রানে পিছিয়ে বাংলাদেশ

সুখন সরকার

দক্ষিণ আফ্রিকার করা ৩৬৭ রানের জবাবে মাহমুদুল হাসানের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ২৯৮ রানে থামে টাইগারদের প্রথম ইনিংস। ফলে ৬৯ রানের লিড পায় আফ্রিকা। পরে আলো সল্পতায় খেলা বন্ধ হওয়ার আগে বিনা উইকেটে ৬ রান করে স্বাগতিকরা।

ডারবান টেস্টে নতুন রেকর্ড দেখলো বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম ব্যাটার হিসেবে সেঞ্চুরি করে ইতিহাসের পাতায় নাম লেখালেন মাহমুদুল হাসান জয়। ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই খেললেন ১৩৭ রানের ঝকঝকে এক ইনিংস। ৩২৬ বল খেলে ছক্কা হাঁকান দুটি, চার ছিলো ১৫টি।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৩৬৭ রানের জবাবে আগের দিনের ৪ উইকেটে ৯৮ রান নিয়ে তৃতীয় দিনের প্রথম সেশনটা নিজের করে নিলেন জয়। নাইট ওয়াচম্যান তাসকিন অল্প রানে ফিরলেও, লিটনকে সাথে নিয়ে ৮২ রানের জুটি গড়েন জয়।

উইলিয়ামসনের বলে লিটন ৪১ রানে আউট হলেও প্রটিয়া বোলারদের সামনে প্রাচীর হয়েই দাঁড়িয়ে ছিলেন জয়। ইয়াসিরের সাথে জুটি গড়েন আরও ৩৩ রানের। তবে ভুল বোঝাবুঝিতে ইয়াসির রান আউট না হলে দুই ইয়াংস্টারের জুটি আরও বড় হতে পারতো।

এরপরই মিরাজকে সাথে নিয়ে নতুন মিশন শুরু করেন জয়। মিরাজের সাথে ৫১ ও খালেদ আহমেদের সাথে ২৭ রানের জুটি গড়ে দলকে পৌঁছে দেন ভালো অবস্থানে। শেষ ব্যাটার হিসেবে হারমারের বলে জয় যখন আউট হন দলের রান তখন ২৯৮। বাংলাদেশ পিছিয়ে ৬৯ রানে।

পরে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলেও আলো সল্পতার কারণে নির্ধারিত সময়ের আগেই শেষ হয় তৃতীয় দিনের খেলা। তার আগে কোন উইকেট না হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ রান। তাদের লিড ৭৫ রানের।

News24bd.tv/রিমু