মেয়েদের বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের সালমা
মেয়েদের বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের সালমা

সংগৃহীত ছবি

মেয়েদের বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশের সালমা

অনলাইন ডেস্ক

আইসিসির নারী ক্রিকেট বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশের অফ স্পিনিং অলরাউন্ডার সালমা খাতুন।  মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ শেষ হওয়ার পরদিন আজ সোমবার আইসিসি ঘোষণা করে টুর্নামেন্টের ‘মোস্ট ভ্যালুয়েবল ইলেভেন। ’ আইসিসির প্রতিনিধিসহ ধারাভাষ্যকার ও সংবাদকর্মীদের মিলিয়ে ছয় জনের একটি প্যানেল বেছে নেয় এই একাদশ।

এতে দলের অধিনায়ক করা হয়েছে অস্ট্রেলিয়ার ম্যাগ লেনিংকে।

এবারের নারী বিশ্বকাপে দলকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।  

সালমা বাংলাদেশের মেয়েদের ক্রিকেটের প্রায় শুরুর অভিযাত্রী। দীর্ঘদিন দলকে নেতৃত্ব দিয়েছেন দুই সংস্করণেই। ৫০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানেও তিনি দলের সবচেয়ে উজ্জ্বল পারফরমার।

মূলত বোলিংই তাকে জায়গা করে দিয়েছে বিশ্বকাপের সেরা একাদশে। তাকে রাখা হয়েছে ১১তম সদস্য হিসেবে। তবে ব্যাট হাতেও বাংলাদেশের হয়ে টুকটাক কিছু অবদান তিনি রেখেছেন এই আসরে।

এই দলটি বেছে নিয়েছে আইসিসির প্যানেল। যার প্রধান ছিলেন ক্রিস তেতলি। তার সঙ্গে প্যানেলে সদস্য হিসেবে ছিলেন ধারাভাষ্যকার লিসা স্টেলেকার, নাসের হোসেইন ও নাতালি গার্মানোস এবং সাংবাদিক অলোক গুপ্তা ও ক্রিস্টি হাভিল।

টুর্নামেন্টসেরা অ্যালিসা হিলিসহ দলে জায়গা পেয়েছেন বিশ্বজয়ী অস্ট্রেলিয়ার চারজন ক্রিকেটার। উইকেটরক্ষক এই ব্যাটার ফাইনালে ১৭০ রানের ইনিংসসহ নকআউটে দুটি সেঞ্চুরি হাঁকান।

লেনিংয়ের সহ-অধিনায়ক হিসেবে রাখা হয়েছে তারই স্বদেশি রেচেল হেনেসকে। তিনি টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন (৪৯৭)। অস্ট্রেলিয়ার আরেকজন হলেন বেথ মুনি।

একাদশে আছেন দক্ষিণ আফ্রিকার তিনজন-লরা উলভার্ট, মারিজান ক্যাপ এবং শাবনিম ইসমাইল। ইংল্যান্ড থেকে আছেন দুইজন-নেট স্কাইভার এবং শপি এক্সলেসটন। আছেন ওয়েস্ট ইন্ডিজের একজন- হেইলি ম্যাথিউজ।

সুযোগ পাননি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের কেউ।

আইসিসির সেরা একাদশ: লরা ভলভার্ট (দক্ষিণ আফ্রিকা), অ্যালিসা হিলি (অস্ট্রেলিয়া, উইকেটকিপার), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া, অধিনায়ক), র‍্যাচেল হেইন্স (অস্ট্রেলিয়া), ন্যাট সিভার (ইংল্যান্ড), হেইল ম্যাথুস (ওয়েস্ট ইন্ডিজ), মারিজান কাপ (দক্ষিণ আফ্রিকা), সোফি একলস্টোন (ইংল্যান্ড), শাবনিম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা) ও সালমা খাতুন (বাংলাদেশ)।

দ্বাদশ খেলোয়াড়: চার্লি ডিন (ইংল্যান্ড)

news24bd.tv/আলী