এবার ভিসা নিষেধাজ্ঞা দিল রাশিয়া
এবার ভিসা নিষেধাজ্ঞা দিল রাশিয়া

সংগৃহীত ছবি

এবার ভিসা নিষেধাজ্ঞা দিল রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকেই বিশ্বের অনেকগুলো দেশ রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা দিয়েছে। তাছাড়া নিয়েছে কঠোর সব সিদ্ধান্ত। করেছে তীব্র সমালোচনা। এই যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার প্রতি যেসব দেশ ‘অবন্ধুসুলভ’ আচরণ করছে, সেসব দেশের নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া।

দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভিসা নিষেধাজ্ঞা সংক্রান্ত এমন একটি আদেশে স্বাক্ষর করেছেন। খবর আল-জাজিরা।  

সরকারি ওই আদেশে বলা হয়, অবিলম্বে এই আদেশ কার্যকর হবে। আদেশে ইউরোপীয়ান কিছু দেশ সহ নরওয়ে, সুইজারল্যান্ড এবং আইসল্যান্ডের নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে যে সহজ নীতি অনুসরণ করতো তা বাতিল করে রাশিয়া।

 

এর আগে রাশিয়া যেসব দেশ এবং অঞ্চলকে বন্ধু মনে করে না তাদের তালিকা প্রকাশ করেছিল। তালিকায় থাকা অঞ্চল ও দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয়ান ইউনিয়নের (ইইউ) দেশগুলো, যুক্তরাজ্য (দেশটি শাসিত জার্সি, অ্যাঙ্গোলা, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ ও জিব্রাল্টার), ইউক্রেন, মন্টেনেগ্রো, সুইজারল্যান্ড, আলবেনিয়া, অ্যান্ডোরা, আইসল্যান্ড, লিশটেনস্টাইন, মনাকো, নরওয়ে, সান মারিনো, উত্তর মেসিডোনিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, মাইক্রোনেশিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর ও তাইওয়ান।  

প্রসঙ্গত, গত সোমবার এ ব্যাপারে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, বন্ধু নয় এমন দেশের নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়ে একটি প্রেসিডেন্সিয়াল ডিক্রির খসড়া তৈরি করা হয়েছে।  বন্ধু নয় এমন দেশের নাগরিকদের ওপর রাশিয়ায় প্রবেশের ক্ষেত্রে বিভিন্ন নিষেধাজ্ঞা দেওয়া হবে।  

news24bd.tv/আলী