মহাসড়ক ছাড়া অন্য সড়কে চলবে ইজিবাইক বা থ্রিহুইলার!

মহাসড়ক ছাড়া অন্য সড়কে চলবে ইজিবাইক বা থ্রিহুইলার!

হাবিবুল ইসলাম হাবিব

সারা দেশে ব্যাটারিচালিত ইজিবাইক বন্ধের বিষয়ে গত ডিসেম্বরে হাইকোর্টের দেয়া আদেশ সংশোধন করে দিয়েছেন আপিল বিভাগ। এতে বলা হয়েছে মহাসড়ক ছাড়া অন্য সড়কে ইজিবাইক বা থ্রিহুইলার চলতে বাধা নেই। ইজিবাইক পরিবেশ ও মানবদেহের জন্য ক্ষতিকর হওয়ায় তা চলাচল বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করে একটি প্রতিষ্ঠান। পরিবেশবিদরা বলছেন ইজিবাইক চলাচলের জন্য প্রয়োজন একটি নীতিমালা।

 

ডিসেম্বরে সারা দেশে ব্যাটারিচালিত ৪০ লাখ ইজিবাইক বন্ধ করার নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট। সঙ্গে আমদানি ও ক্রয়-বিক্রয়ের ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। যার অন্যতম কারণ হলো অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার; পরিবেশ ও মানবদেহের ক্ষতি; রুট পারমিট না থাকা ও সড়কে দুর্ঘটনা সৃষ্টি করা। কিন্তু তিন মাসের ব্যাবধানে হাইকোর্টের নির্দেশনা সংশোধন করে মহাসড়ক ছাড়া অন্য সড়কে এর চলাচলের অনুমতি দিলেন আপিল বিভাগ।

অটোরিক্সা আমাদানি কারকদের দাবি হাইকোর্টের নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত তারা। এছাড়া এর সাথে সংশ্লিষ্ট ৪০ লাখের বেশি মানুষ কর্মহীন হয়ে পড়ে।

পরিবেশবিদরা বলছেন ইজিবাইক রিচার্জের কারনে বিদ্যুৎ খাত থেকে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না। এছাড়া ব্যাটারিতে এ্যাসিডের ব্যাবহার পরিবেশ ও মানব দেহের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ হওয়ায় শিগগির নীতিমালার প্রয়োজন বলে মনে করছেন তারা।

এছাড়াও সারাদেশে সড়ক দুর্ঘটনার একটি বড় কারন এই ইজিবাইক, তবে এটি ব্যাবহারে সহজলভ্য হওয়ায় বর্তমানে তা জনপ্রীয় হয়ে উঠেছে।

news24bd.tv/কামরুল