পাকিস্তানে তিন মাসের মধ্যে নির্বাচন করতে অপারগতা প্রকাশ ইসিপি'র
পাকিস্তানে তিন মাসের মধ্যে নির্বাচন করতে অপারগতা প্রকাশ ইসিপি'র

সংগৃহীত ছবি

পাকিস্তানে তিন মাসের মধ্যে নির্বাচন করতে অপারগতা প্রকাশ ইসিপি'র

অনলাইন ডেস্ক

বিভিন্ন আইনি বাধা এবং প্রক্রিয়াগত চ্যালেঞ্জগুলোকে কারণ হিসেবে উল্লেখ করে তিন মাসের মধ্যে সাধারণ নির্বাচন পরিচালনা করতে অপারগতা প্রকাশ করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)।

ইসিপির জ্যেষ্ঠ একজন কর্মকর্তা বলেছেন, সাধারণ নির্বাচনের প্রস্তুতির জন্য প্রায় ছয় মাস লাগবে। তিনি বলেছেন, খাইবার পাখতুনখাওয়ায় ২৬তম সংশোধনীর অধীনে আসনসংখ্যা বাড়ানো হয়েছে। বিভিন্ন জেলা এবং নির্বাচনী এলাকাভিত্তিক ভোটার তালিকা সামঞ্জস্যপূর্ণ করাটাও বড় ধরনের চ্যালেঞ্জ।

কিন্তু আগামী তিন মাসের মধ্যে সাধারণ নির্বাচন আয়োজনে অপারগতার কথা জানিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। কমিশনের একজন কর্মকর্তার বরাতে স্থানীয় গণমাধ্যম ডন এই খবর প্রকাশ করেছে।

ওই নির্বাচন কর্মকর্তা কারণ হিসেবে বিভিন্ন আইনগত  এবং প্রক্রিয়াগত চ্যালেঞ্জের কথা জানিয়েছেন। পাকিস্তানের জ্যেষ্ঠ ওই নির্বাচনী কর্মকর্তা বলেন, সাধারণ নির্বাচনের প্রস্তুতির জন্য ৬ মাসের প্রয়োজন। শুধুমাত্র আপত্তি জানতেই এক মাস সময় প্রয়োজন হয় উল্লেখ করে তিনি বলেন, আরেক মাস সময় লাগে আপত্তি মোকাবেলা করতে। এছাড়া বিশাল ভোটার তালিকা হালনাগাদ করতে অন্তত ৩ মাস সময় প্রয়োজন হবে। উপরন্তু নির্বাচনি সামগ্রী যেমন ব্যালট পেপার, পোলিং স্টাফদের প্রশিক্ষণও চ্যালেঞ্জের বিষয় বলে মন্তব্য করেন তিনি।

news24bd.tv/Amy_Jannat