৮৭ বার করোনার টিকা নিয়েছেন ৬১ বছরের বৃদ্ধ

৮৭ বার করোনার টিকা নিয়েছেন ৬১ বছরের বৃদ্ধ

অনলাইন ডেস্ক

করোনার টিকা একাধিকবার নেওয়ার খবর হরহামেশাই শোনা যায়। তাই বলে ৮৭ বার। এমনই একটি ঘটনা ঘটেছে জার্মানিতে। সে দেশের এক ব্যক্তি অন্তত ৮৭ বার করোনাভাইরাস প্রতিরোধী টিকা নিয়েছেন।

ওই খবরে তোলপাড় গোটা দেশ।

মঙ্গলবার (৫ এপ্রিল) স্থানীয় সংবাদপত্র ফ্রায়ে প্রেসের বরাত দিয়ে জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এমন খবর প্রচার করেছে।

এতে বলা হয়েছে, ৬১ বছর বয়সী ওই ব্যক্তি জার্মানির পূর্বাঞ্চলের সাক্সোনি ও সাক্সোনি-আনহাল্ট রাজ্যের টিকা কেন্দ্রগুলো থেকে টিকা নেন। তবে শুধু সাক্সোনি রাজ্যেই তিনি ৮৭ বার টিকা নিয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

ফলে তার টিকা নেওয়ার সংখ্যা আরও বেশি হতে পারে বলে মনে করা হচ্ছে।

ওই ব্যক্তি এক দিনে সর্বোচ্চ ৩ বার টিকা নেন বলে জানা গেছে।

জার্মান রেড ক্রসের মুখপাত্র কাই ক্রানিশ ফ্রায়ে প্রেসেকে জানান, ড্রেসডেন শহরের এক টিকা কেন্দ্রের এক কর্মী ওই ব্যক্তিকে চেনেন বলে সন্দেহ পোষণ করেছিলেন।

টিকার জন্য অ্যাপয়েন্টমেন্ট নেওয়ার সময় ওই ব্যক্তি তার নাম ও জন্মতারিখ দিয়েছিলেন। টিকা কেন্দ্রে তিনি স্বাস্থ্য বিমার কার্ডও দেখাননি।

এই ঘটনায় জার্মানির স্বাস্থ্য খাতের একটি দুর্বলতা উঠে এসেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। দেশটিতে চিকিৎসা সংক্রান্ত তথ্য এখনও পুরোপুরি ডিজিটাইজড করা হয়নি কিংবা কেন্দ্রীয়ভাবে সংরক্ষণ করা যায়নি। ‘একটি জাতীয় টিকা নিবন্ধন ব্যবস্থা থাকলে তাৎক্ষণিক ঘটনাটি ধরা যেত’ বলে ফ্রায়ে প্রেসেকে জানিয়েছেন সাক্সোনি মেডিকেল অ্যাসোসিয়েশনের মুখপাত্র ক্নুট ক্যোলার।

উল্লেখ্য, জার্মানির ৭৫% মানুষ করোনাভাইরাসের সম্পূর্ণ ডোজ টিকা নিয়েছেন। পশ্চিমা ইউরোপের দেশগুলোর তুলনায় সেটা কম৷ কারণ, স্পেনের ৮৫%, পর্তুগালের ৯১% মানুষ টিকা নিয়েছেন।

news24bd.tv তৌহিদ