প্রতিদিন ইইউ থেকে রাশিয়ার আয় ১ বিলিয়ন ইউরো
প্রতিদিন ইইউ থেকে রাশিয়ার আয় ১ বিলিয়ন ইউরো

(ইইউ) পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেল

তেল-গ্যাস বিক্রয়

প্রতিদিন ইইউ থেকে রাশিয়ার আয় ১ বিলিয়ন ইউরো

অনলাইন ডেস্ক

আমরা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো প্রতিদিন ১ বিলিয়ন ইউরো তেল–গ্যাসের জন্য রাশিয়াকে দিচ্ছে। এটি অবশ্যই আয়ের একটি উৎস যা যুদ্ধের অর্থায়নে ব্যবহৃত হয় । গতকাল মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি প্রধান জোসেপ বোরেল এমনটি জানান। খবর ওয়াশিংটন পোস্ট।

ইউরোপিয়ান পার্লামেন্টকে বোরেল বলেন, প্রতিদিন আমরা রাশিয়ান জ্বালানি শক্তি আমদানি করতে মোটামুটিভাবে ১ বিলিয়ন ইউরো প্রদান করছি। এটি অবশ্যই আয়ের একটি উৎস যা যুদ্ধের অর্থায়নে ব্যবহৃত হয়। রাশিয়ার থেকে রাতারাতি জ্বালানি আমদানি বন্ধ করা সম্ভব না বলেও ইউরোপিয়ান পার্লামেন্টকে জানান বোরেল।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি প্রধান বলেন, রাশিয়ার গ্যাস আমদানি নিষিদ্ধ করা অসম্ভব কারণ কিছু সদস্য রাষ্ট্র এর ওপর অনেক নির্ভরশীল।

 

সম্প্রতি ইউরোপীয় কমিশন রাশিয়ার কয়লা নিষিদ্ধ করার প্রস্তাব দিয়েছে। এরপরই এমন তথ্য দিলেন বোরেল।  

ইউক্রেন যুদ্ধ শুরুর আগেই চলতি বছরের জানুয়ারিতে রাশিয়া থেকে কয়লা আমদানি নিষিদ্ধের প্রস্তাব দেয় ইউরোপীয় কমিশন। তবে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে জার্মানি।  যদি ইউরোপীয় ইউনিয়নের ২৭টি দেশের সবাই মিলে এ সিদ্ধান্তে রাজি হয় তাহলে রাশিয়া ইউক্রেনে হামলা করার পর প্রথমবারের মতো দেশটির জ্বালানির ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করবে ইউনিয়ন।

news24bd.tv/আলী