ভেজাল মধু চেনার ৮ উপায়

মধু।

ভেজাল মধু চেনার ৮ উপায়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মধুকে আমরা সকলেই চিনি। উচ্চ ঔষধিগুণ সম্পন্ন এই ভেষজ তরলকে অনেক রোগের মহৌষধ হিসেবে চিনি। মধুতে আছে নানা রকম রোগ নিরাময়ের ক্ষমতা। প্রাচীন কাল থেকেই গ্রিস ও মিশরে ক্ষত সারানোর কাজে মধু ব্যবহৃত হয়ে আসছে।

মধু কখনও নষ্ট হয় না।

কিন্তু বর্তমানে আমরা হাতের কাছে যে মধু পাই তা নকল না খাঁটি, তা চেনা দায়। তাহলে এবার আসুন আমরা জেনে নিই  খাঁটি মধু চেনার উপায়।

১।

মধুতে কখনও কটু গন্ধ থাকবে না। খাঁটি মধুর গন্ধ হবে মিষ্টি ও আকর্ষণীয়। যা শুকলেই মন হবে মধুময়।

২। মধুর স্বাদ হবে মিষ্টি, এতে কোনও ঝাঁঝালো ভাব থাকবে না। ঝাঁঝালো ভাব থাকলেই বুঝতে হবে নকল।

৩। মধু বেশ কিছুদিন ঘরে রাখলে চিনি জমতে দেখা যায়। আমরা এটিকে অনেকে নকল হিসেবে ভাবি। আসলে তা নয়। চিনি জমা মধু বয়ামসহ গরম পানিতে কিছুক্ষণ রাখুন। চিনি গলে মধু আবার স্বাভাবিক হয়ে আসলে বুঝতে হবে এটি আসল। কিন্তু নকল মধুর ক্ষেত্রে চিনি গলবে না।

৪। গ্লাসে বা বাটিতে পানি নিন। তার মধ্যে এক চামচ মধু দিন। যদি মধু জলের সঙ্গে সহজেই মিশে যায়, তাহলে বুঝবেন যে এটা নকল। আসল মধুর ঘনত্ব জলের চাইতে অনেক বেশী, তাই তা সহজে মিশবে না। এমনকি নাড়া না দিলেও মধু জলে মিশবে না।

৫। একটি মোমবাতি নিয়ে সলতেটি মধুতে ডুবিয়ে নিন। এবার সলতেই আগুন দিন। যদি জ্বলে ওঠে, তাহলে বুঝবেন যে মধু খাঁটি। আর যদি না জ্বলে, বুঝবেন যে মধুতে জল মেশানো আছে।

৬। এক টুকরো ব্লটিং পেপার নিন, তাতে কয়েক ফোঁটা মধু দিন। যদি কাগজ তা সম্পূর্ণ শুষে নেয়, বুঝবেন মধুটি খাঁটি নয়।

৭। এক টুকরো সাদা কাপড়ে মধু মাখান। আধ ঘণ্টা রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। যদি দাগ থেকে যায়, বুঝবেন মধুটি খাঁটি নয়।

৮। শীতের দিনে বা ঠান্ডায় খাঁটি মধু দানা বেঁধে যায়। এটা স্বাভাবিক।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)


 

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর