দুই যুগ ধরে মেডিকেল ডিগ্রির ভুয়া সার্টিফিকেট বিক্রি
দুই যুগ ধরে মেডিকেল ডিগ্রির ভুয়া সার্টিফিকেট বিক্রি

সংগৃহীত ছবি

দুই যুগ ধরে মেডিকেল ডিগ্রির ভুয়া সার্টিফিকেট বিক্রি

শফিকুজ্জামান রুবেল :

ভুয়া সার্টিফিকেট বিক্রির জন্য খুলে বসেছেন গোটা কয়েক অদৃশ্য মেডিকেল কলেজ। সেখান থেকে প্রায় দুই যুগ ধরে দেয়া হচ্ছে মেডিকেল ডিগ্রির ভুয়া সার্টিফিকেট ৷ আর এই সার্টিফিকেট নিয়েই সারা দেশে ছড়িয়ে পড়ছে ভুয়া ডাক্তার। সম্প্রতি ভুয়া সনদের রমরমা বাণিজ্যের মূল হোতাসহ তার দেয়া সার্টিফিকেট নিয়ে চিকিৎসক বনে যাওয়া ৪ ভুয়া ডাক্তারকে গ্রেপ্তার করেছে পুলিশের গোয়েন্দা শাখা।  

২ থেকে ২৫ লাখা টাকার বিনিময়ে বিক্রি হচ্ছে যে কোন ধরণের ডাক্তারের সার্টিফিকেট।

 শুধু তাই নয়, এরা দিব্বি চিকিৎসাও দিয়ে যাচ্ছে। দীর্ঘ দুই যুগ ধরে প্রিমিয়াম ইউনিভার্সিটি অব টেকনোলজিসহ এমন আরও তিনটি অদৃশ্য ইউনিভার্সিটি থেকে ভুয়া ডাক্তারের সার্টিফিকেট বিক্রি করে এখন কোটি টাকার মালিক অধ্যাপক ডা নিরুল হক ওরফে শেখ গনি নামে এক প্রতারক। সম্প্রতি গোয়েন্দা ওয়ারী শাখা গনিসহ তার ভুয়া ৪ চিকিৎসক গ্রেপ্তার করেছে।

গোয়েন্দা শাখা প্রধান জানান, চটকদার বিজ্ঞাপণের মাধ্যমে আকৃষ্ট করে সার্টিফিকেট দেয়া হতো পার্সেলে। এ কাজে সে স্বপরিবারে সম্পৃক্ত ছিল বলেও জানান তিনি।

অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আখতার জানান, ১৯৯৬ সাল থেকে এই ব্যবসা চলমান ছিল তাই দেশের বিভিন্ন স্থানে ভুয়া চিকিৎসক ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এরা নামের পাশে ইচ্ছেমতো ডিগ্রি ব্যবহার করছে। এখনো যেহেতু এই প্রতিষ্ঠানগুলো থেকে ডাক্তার বনে যাওয়ার সংখ্যা নির্ণয় করা যায় নি, তাই চিকিৎসা সেবা নেয়ায় সচেতন হওয়ার পরামর্শ দেন গোয়েন্দা শাখা প্রদান।

news24bd.tv/কামরুল