আহমেদ আ‌মিন চৌধুরীর ১ম মৃত্যুবার্ষিকী আজ
আহমেদ আ‌মিন চৌধুরীর ১ম মৃত্যুবার্ষিকী আজ

আহমেদ আ‌মিন

অবসরপ্রাপ্ত পু‌লিশ কর্মকর্তা 

আহমেদ আ‌মিন চৌধুরীর ১ম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

অবসরপ্রাপ্ত পু‌লিশ কর্মকর্তা অ‌তি‌রিক্ত পু‌লিশ সুপার আহমেদ আ‌মিন চৌধুরীর ১ম মৃত্যুবার্ষিকী আজ। করোনা পরবর্তী শারীরিক জটিলতায় চি‌কিৎসাধীন অবস্থায় গত ২০২১ সালের ৮ এপ্রিল তিনি ই‌ন্তেকাল ক‌রে‌ন। মরহুম আহমেদ আমিন চৌধুরী ১৯৫০ সালের ১৫ জানুয়ারি চট্টগ্রা‌মের রাউজান উপ‌জেলার নোয়া‌জিসপুর গ্রা‌মের ক‌রিম সিকদার বা‌ড়ি‌তে জন্মগ্রহণ করেন।  

পু‌লিশ বিভা‌গে যোগদা‌নের পর ক‌্যা‌ডেট অ‌ফিসার হি‌সেবে তি‌নি সারদা পুলিশ একাডেমি থেকে সরাস‌রি মু‌ক্তিযু‌দ্ধে অংশগ্রহণ করেন।

 

কর্মজীবনে তিনি একজন চৌকষ ও মেধাবী অ‌ফিসার হি‌সে‌বে সুনাম অর্জন ক‌রেন। তিনি নামিবিয়াতে ১ম শান্তিরক্ষা মিশন আনট্যাগ ( UNTAG) এ বাংলাদেশ পুলিশ দলের সদস্য হিসেবে কাজ করেন।  

বাংলা‌দেশ পু‌লিশের সং‌বিধান, বাংলাদেশ পুলিশ : উত্তরাধিকার ও ব্যবস্থাপনা, মু‌ক্তিযু‌দ্ধে বাংলা‌দেশ পু‌লি‌শের ভূ‌মিকা ও অবদান বিষয়ক বই  ছাড়াও  ভাষা ও ইতিহাস বিষয়ক বহু গবেষণা গ্রন্থ তি‌নি রচনা করেছেন। বাংলা‌দেশ পু‌লিশের সং‌বিধান বই‌টি পু‌লিশ বিভাগে বহুল প‌ঠিত এক‌টি গ্রন্থ।  

মরহুম আহমেদ আমিন চৌধুরী বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি এবং বাংলাদেশ ইতিহাস পরিষদের আজীবন সদস্য ছিলেন। মরহু‌মের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার গ্রামের বা‌ড়ি নোয়া‌জিষপুর পা‌রিবা‌রিক কবরস্থান সংলগ্ন জামে মসজিদে কোরানখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

news24bd.tv/কামরুল