চট্টগ্রামে খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে চায় না সিটি কর্পোরেশন
চট্টগ্রামে খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে চায় না সিটি কর্পোরেশন

চট্টগ্রামে খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে চায় না সিটি কর্পোরেশন

নয়ন বড়ুয়া জয়

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসনে চলমান মেগা প্রকল্পের কাজ শেষে খাল-নালাগুলোর রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিতে চাচ্ছে না সিটি কর্পোরেশন। সিডিএ চেয়ারম্যান বলছেন, কয়েক মাসের মধ্যে খালের রেগুলেটরসহ খনন করা খাল বুঝিয়ে দেবে সিটি কর্পোরেশনকে।  

আর সিটি মেয়র বলছেন, আলাদা ফান্ড না পেলে খাল নালা রক্ষণাবেক্ষণ করবে না কর্পোরেশন। এমনকি সিডিএ’র মেগা প্রকল্পে জলাবদ্ধতা নিরসন হবে কিনা তা নিয়ে সন্দেহ আছে বললেন মেয়র।

 

সম্প্রতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন কার্যালয়ে জলাবদ্ধতা নিরসন মেগা প্রকল্প নিয়ে বৈঠকে বসে সিডিএ ও সিটি কর্পোরেশন। বৈঠকে আলোচনা হয় মেগা প্রকল্পের কাজের রক্ষণাবেক্ষণ নিয়ে। সিডিএ চেয়ারম্যান বলেন, জলাবদ্ধতা নিরসনে মেগা প্রকল্পের কাজ প্রায় শেষ। জুনের মধ্যে খনন হওয়া খালসহ পাঁচটি খালের পাম্পের রেগুলেটর বুঝিয়ে দেবে সিটি কর্পোরেশনকে।

আর সিটি মেয়র বলেন, খাল রক্ষণাবেক্ষণে টাকা প্রয়োজন। সেই টাকার যোগান কারা দেবে তা নিয়ে সিদ্ধান্ত হবে আন্ত:মন্ত্রণালয়ের  বৈঠকে।  পরিকল্পিত খাল খনন না হওয়ায় জলাবদ্ধতা প্রকল্পের তেমন সুফল নগরবাসী পাবেন না বললেন সিটি মেয়র।

সিডিএ’র প্রধান প্রকৌশলী বলেন, জলাবদ্ধতা প্রকল্পের ব্যায় বাড়লেও কাজ হয়েছে পরিকল্পিত। তাই শতভাগ কাজ শেষ হলেই নগরবাসী সুফল পাবেন।

চট্টগ্রামের জলাবদ্ধতা প্রকল্পের ৬০ শতাংশ কাজ শেষ। আর বাকি কাজ শেষ করতে আরও দুই বছর লাগবে বলছে সিডিএ।

news24bd.tv/কামরুল