জরুরি বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণেই পদত্যাগ করতে পারেন ইমরান
জরুরি বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণেই পদত্যাগ করতে পারেন ইমরান

জরুরি বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণেই পদত্যাগ করতে পারেন ইমরান

অনলাইন ডেস্ক

আজ শুক্রবার (৮ এপ্রিল) জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার কথা রয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। ভাষণে তিনি অনাস্থা প্রস্তাব খারিজ ও পার্লামেন্ট ভেঙে দেওয়া নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে সৃষ্ট রাজনৈতিক সংকটের বিষয়ে কথা বলবেন বলে মনে করা হচ্ছে।

পাকিস্তানের জাতীয় পরিষদের ৩৪২ জন সদস্যের মধ্যে যদি ১৭২ জন বিরুদ্ধে ভোট দেয় তাহলেই প্রধানমন্ত্রীর পদ হারাবেন ইমরান খান। বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী ইমরান খানের বিরুদ্ধে প্রায় ১৯০ জন  ভোট দেবেন।

ফলে তাকে প্রধানমন্ত্রীর গদি ছাড়তে হবে। আল জাজিরা জানিয়েছে, শনিবার অনাস্থা ভোটের আগেই পদত্যাগের ঘোষণা দেবেন ইমরান খান।  

পাকিস্তানের একজন রাজনৈতিক বিশ্লেষ সুহেল ওয়ারিচ বলেন, খান আজ (শুক্রবার) আরেকটি নাটকীয় পদক্ষেপ নিতে পারে। সেটি হলো তিনি ও তার দলের সদস্যরা গণহারে পদত্যাগ করতে পারেন। আমি মনে করি না অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন ইমরান খান।

যদি অনাস্থা ভোটে ইমরান খান হেরে যান তাহলে বিষয়টি তার জন্য অপমানজনক হতে পারে। ফলে বিরোধীরা তাকে সরিয়ে দেওয়ার বদলে তিনি পদত্যাগই করবেন।

এদিকে সুপ্রিম কোর্ট জাতীয় পরিষদ পুনর্বহাল ও  অনাস্থা ভোট আয়োজনের নির্দেশ দেওয়ার পর ইমরান খান একটি টুইটে জানান, তিনি শেষ বল পর্যন্ত লড়াই করবেন।  

শুক্রবার ইমরান খান তার দলের সদস্যদের নিয়ে জরুরি বৈঠকের ডাক দিয়েছেন। বৈঠক শেষে তিনি পাকিস্তানে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। এসময় তিনি পদত্যাগের ঘোষণা দিতে পারেন বলে মনে করা হচ্ছে।

news24bd.tv/ তৌহিদ