কিছুটা স্বস্তি ফিরেছে নিত্যপণ্যের বাজারে

কিছুটা স্বস্তি ফিরেছে নিত্যপণ্যের বাজারে

সুলতান আহমেদ

কিছুটা স্বস্তি ফিরতে শুরু করেছে নিত্যপণ্যের বাজারে। পাইকারি ও খুচরা পর্যায়ে কমেছে প্রায় সব ধরনের সবজির দাম। পাশাপাশি কমতে শুরু করেছে মুরগীর দাম। বাজার নিয়ন্ত্রণে কঠোর অবস্থানে থাকা ভোক্তা অধিকার অধিদপ্তর শুক্রবারেও অভিযান চালিয়েছে কাওরান বাজারে।

এদিকে সরকারিভাবে মাংস, দুধ-ডিম বিক্রির ফলে বাজারে কিছুটা স্বস্তি ফেরার আশা ব্যবসায়ীদের।

কালো বেগুন…যার দামের উত্তাপ ছড়িয়েছে জাতীয় সংসদ এমনকি প্রধানমন্ত্রী পর্যন্ত। আশার কথা আলোচিত সেই সবজিটির দাম কিছুটা কমে এখন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে।

শুধু বেগুন নয় দাম কমার তালিকায় রয়েছে শশা, লেবু, টমেটো, ঢেরশ সহ প্রায় সব ধরনের সবজি। প্রতি বছরের মতো রমজানের শুরুর উত্তাপ কমতে শুরু করেছে রাজধানীর বাজারগুলোতে।

ক্রেতাদের আরো একটু স্বস্তি দিচ্ছে আলু কিংবা পেঁয়াজের দাম।

সামগ্রিক বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আর বাজারে অনিয়ম বন্ধ করতে শুক্রবারও অভিযানে ভোক্তা অধিকার অধিদপ্তরের দল। কাওরান বাজারে ফল, সবজি সহ বেশ কিছু দোকানে চৌকশ দৃষ্টি তাদের। নিয়মানুযায়ি পাকা রশিদ সংরক্ষণ না করা, আর দামের তালিকা না থাকায় জরিমানা করা হয় বেশ কয়েকজন ব্যবসায়ীকে। আর সাবধানী বার্তা দেওয়া হয় অন্য সকল ব্যবসায়ীদের।  

এদিকে সরকারের মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ন্যায্যমূল্যে বিক্রি হচ্ছে গরু, খাসি ও ব্রয়লার মুরগীর মাংস। রয়েছে ডিম, দুধও। তাতে বেশ ভালো সারাও মিলছে।

তবে সেই অনুযায়ী সুফল মিলছে না মাংসের বাজারে। কাওরান বাজারে আগের মতোই ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে গরুর মাংস। তবে কিছুটা কমেছে মুরগীর দাম।

বাজার নিয়ন্ত্রণে সাধারণ ক্রেতাদের দাবি সরকারি তদারকি আরোও বাড়ানোর।

news24bd.tv তৌহিদ