সংকটের মধ্যেই ইউরোপ থেকে সম্পদ সরিয়ে নিচ্ছেন রুশ ধনীরা
সংকটের মধ্যেই ইউরোপ থেকে সম্পদ সরিয়ে নিচ্ছেন রুশ ধনীরা

প্রতীকী ছবি

সংকটের মধ্যেই ইউরোপ থেকে সম্পদ সরিয়ে নিচ্ছেন রুশ ধনীরা

অনলাইন ডেস্ক

ইউক্রেইনে আগ্রাসনের জেরে পশ্চিমা বিশ্ব রাশিয়ার অর্থনীতিকে দুর্বল করতে দেশটির ধনকুবেরদের উপর নানা রকম নিষেধাজ্ঞা অব্যাহত রেখেছে। এমনকি জব্দ করা হচ্ছে এসব ধনকুবেরদের বড় বড় সুপারইয়ট। সেকারণে ইয়টের মালিক রুশ ধনকুবেরদের জন্য বিলাসবহুল এসব জলযান লুকিয়ে রাখার আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠেছে মালদ্বীপ। নিষেধাজ্ঞা মাথায় নিয়ে রুশ ধনীরা এখন তাদের সম্পদ ইউরোপ থেকে সরিয়ে নিচ্ছেন দুবাই, ইস্তামবুলসহ বিশ্বের বিভিন্ন দেশে।

ইউরোপের নিষেধাজ্ঞার কবলে পড়ে রুশ ধনকুবেরদের বিলাসবহুল এসব জলযান ঘুরছে দেশ থেকে দেশান্তরে। এরমাঝে ইতালি, জার্মানি জব্দ করেছে ধনকুবেরদের বেশ কয়েকটি প্রমোদতরী। নিষেধাজ্ঞা কবলিত রুশ ধনকুবেরদের মালিকানাধীন প্রমোদতরীর আকর্ষণীয় ও নিরাপদ গন্তব্য হয়ে উঠেছে মালদ্বীপ।

নিষেধাজ্ঞার অধীনে ইইউভুক্ত দেশগুলো রুশ ধনকুবেদের বিলাসবহুল বাড়ি এবং জলযান জব্দ করলেও, পর্যটন নির্ভর দেশ মালদ্বীপের কর্মকর্তারা রাশিয়ার ধনকুবের পর্যটকদের বাঁধা দিলে নিজেদের অর্থনীতির উপর তার কী প্রভাব পড়তে পারে সেটি নিয়ে খুবই সতর্ক অবস্থানে রয়েছেন। সাদা বালুর সৈকত দ্বীপ দেশ মালদ্বীপ বিশ্বের তাবৎ ধনকুবেরদের অবকাশ যাপনের জন্য হয়ে উঠেছে প্রিয় স্থান।

রয়টার্সের সূত্র বলছে, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা এবং রাশিয়ার বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিবিদদের সম্পদ জব্দের হুমকি দেওয়ার পর রুশ নাগরিকরা সুইজারল্যান্ড ও যুক্তরাজ্যে থাকা তাদের অর্থ দুবাই কিংবা ইস্তামবুলে সরিয়ে নিচ্ছেন। বিশ্বের ধনীদের আকর্ষণীয় গন্তব্য দুবায়ে বিলাসবহুল ভবন বা অ্যাপার্টমেন্ট কিনে অনেকেই এরিমাঝে স্থায়ীভাবে বসবাসও শুরু করেছেন।

news24bd.tv/রিমু