এই তিন খাবারে মিলবে দুধের চেয়েও বেশি ক্যালশিয়াম
এই তিন খাবারে মিলবে দুধের চেয়েও বেশি ক্যালশিয়াম

প্রতীকী ছবি

এই তিন খাবারে মিলবে দুধের চেয়েও বেশি ক্যালশিয়াম

অনলাইন ডেস্ক

ক্যালশিয়াম এমন এক খনিজ উপাদান যা শরীরের জন্য খুব দরকারী। বিশেষ করে হাড়কে সুস্থ ও সবল রাখতে ক্যালসিয়াম বেশি ভূমিকা পালন করে। আবার শরীরে ভিটামিন ডি শোষণ করতে হলেও পর্যাপ্ত ক্যালসিয়াম থাকা জরুরি। কিন্তু শরীর নিজে নিজে এই খনিজ উপাদান তৈরি করতে পারে না বলে বিভিন্ন উৎস থেকে ক্যালসিয়াম সরবরাহ করতে হয়।

এর মধ্যে দুধ হলো অন্যতম খাদ্য উপাদান। কারণ এতে থাকে পর্যাপ্ত ক্যালশিয়াম।  

সমস্যা হলো, অনেকে দুধ পান করতে চায় না। শিশুদেরকেও অনেক সময় দুধ পান করানো যায় না। সেক্ষেত্রে সুখবর হলো, আরো কিছু বিকল্প খাদ্য আছে, যাতে ক্যালশিয়ামের পরিমাণ দুধের চেয়েও বেশি। তখন যারা দুধ খেতে চায় না তারা এসবের ওপর নির্ভর করতে পারেন। শিশুদেরকেও এই উপাদান খাইয়ে ক্যালশিয়ামের অভাব পূরণ করা যায়।

যেসব খাবারে দুধের চেয়েও বেশি মাত্রায় ক্যালশিয়াম থাকে তা হলো :

কাবুলি ছোলা
দু’কাপ কাবুলি ছোলায় থাকে ৪৫০ মিলিগ্রাম ক্যালশিয়াম। ফলে শিশু দুধ খেতে না চাইলে বেশ ঝালঝাল করে কাবুলি ছোলা বানিয়ে নিন মাঝেমধ্যেই। এর মধ্যে দিয়ে দিতে পারেন নানা ধরনের সব্জি আর মশলা।

তিল
চার চা চামচ তিলে থাকে ৩৫০ মিলিগ্রাম ক্যালশিয়াম। তিলের নাড়ু বানিয়ে রাখতে পারেন বাড়িতে। মাঝেমধ্যে অন্যান্য রান্নায় উপর দিয়ে ছড়িয়ে দিতে পারেন তিন।

আমন্ড
এক কাপ আমন্ডে থাকে তিন মিলিগ্রাম ক্যালশিয়াম। রোজ সকালে দু’তিনটি করে আমন্ড খেতে পারে। তার সঙ্গে সন্তানকে খাওয়াতে পারেন আমন্ডের দুধ। অথবা অন্যান্য রান্নায় ব্যবহার করতে পারেন আমন্ড।

news24bd.tv/Rimu