করোনার নতুন ধরণ নিয়ে যে সতর্কবার্তা দিলেন চিকিৎসকরা
করোনার নতুন ধরণ নিয়ে যে সতর্কবার্তা দিলেন চিকিৎসকরা

করোনার নতুন ধরণ নিয়ে যে সতর্কবার্তা দিলেন চিকিৎসকরা

অনলাইন ডেস্ক

করোনা ভাইরাসের নতুন রূপ ‘এক্সই’ ওমিক্রনের বিএ.২ উপ-প্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। এমন সতর্কবার্তা দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।  শুক্রবার (৮ এপ্রিল) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৭১তম সভায় এ সতর্কবার্তা দেন তিনি। বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে এ সভার আয়োজন করা হয়।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, করোনাভাইরাসের এক্সই ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। প্রকাশিত গবেষণা অনুযায়ী, ওমিক্রন ভ্যারিয়েন্টের বিএ.১ এবং বিএ.২ উপপ্রজাতির সংমিশ্রণ বা রিকম্বিন্যান্ট মিউটেশনের ফলেই এক্সই ধরনের উৎপত্তি হয়েছে।

সম্প্রতি ভারতে প্রথমবারের করোনার নতুন ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে উল্লেখ করে তিনি বলেন, মুম্বাইয়ের একজনের শরীরে কোভিড-১৯ এর এক্সই ধরন শনাক্ত হবার খবর পাওয়া গেছে। এ অবস্থায় নতুন করে যেন সংক্রমণ না হয় সে বিষয়ে আমাদের সতর্ক হতে হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশ নেন। সভায় সাংগঠনিক বিষয় ছাড়াও আসন্ন ভর্তি পরীক্ষা সংক্রান্ত আলোচনা হয়। একই সঙ্গে চারটি বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্যদের বরণ করে নেওয়া হয়।

সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের কোষাধ্যক্ষ ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শহীদুল রশীদ ভূঁইয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

news24bd.tv তৌহিদ