দরিদ্র শিশু হৃদরোগীদের চিকিৎসায় এগিয়ে আসার আহবান
দরিদ্র শিশু হৃদরোগীদের চিকিৎসায় এগিয়ে আসার আহবান

সংগৃহীত ছবি

দরিদ্র শিশু হৃদরোগীদের চিকিৎসায় এগিয়ে আসার আহবান

অনলাইন ডেস্ক

বাংলাদেশে শিশু চিকিৎসার জনক প্রয়াত জাতীয় অধ্যাপক এম আর খানের নেতৃত্বে ২০১৪ সালে বাংলাদেশ চাইল্ড হার্ট ট্রাস্টের (সিএইচটিবি) যাত্রা শুরু হয়। এটি একটি চ্যারিটি কার্যক্রম যাতে স্বনামধন্য শিশু হৃদরোগ বিশেষজ্ঞ এবং সার্জনগণ এর সদস্য। ট্রাস্টের সদস্য ও তার আত্বীয়দের নিকট থেকে জাকাতের টাকা সংগ্রহ করে গরীব শিশু হৃদরোগীদের চিকিৎসা করে থাকে তারা। কিন্তু দিন দিন শিশু হৃদরোগী বাড়তে থাকায় এবার হৃদরোগে আক্রান্ত দরিদ্র শিশুদের সাহায্যে সামর্থবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে এই সংগঠনটি।

শুক্রবার (৮ এপ্রিল) রাজধানীর গ্রিনরোডের সেন্ট্রাল হাসপাতালে আয়োজিত এক ইফতার মাহফিলে তারা এ আহবান জানায়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশে প্রায় ৩ লাখ শিশু হৃদরোগে আক্রান্ত। এদের ৪০ শতাংশ দারিদ্র্য সীমার নিচে বাস করে। এছাড়া প্রতি হাজারে গড়ে ২৫-৩০ জন শিশু হৃদযন্ত্রের সমস্যা নিয়ে জন্মাচ্ছে। কিন্তু অজ্ঞতা ও দারিদ্রতার কারণে বেশিরভাগই চিকিৎসা নিচ্ছে না বা নিতে পারছে না।

অনুষ্ঠানে ট্রাস্টের সহ-সভাপতি, স্বাধীনতা পদকপ্রাপ্ত শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল নুরুন্নাহার ফাতেমা জানান, প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত প্রায় ২০০ শতাধিক জন্মগত হৃদরোগীকে প্রায় এক কোটি টাকা অনুদান এবং বিদেশি সাহায্য সংস্থার সহায়তায় ১৩০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করেছে তারা। এছাড়াও মহামারিতে আর্থিক অস্বচ্ছল জনগোষ্ঠীর মাঝে খাদ্য দ্রব্য বিতরণ সহ বিভিন্ন সময় সায়েন্টিক সেমিনার ও ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, ’রমজান মাসে সামর্থ্যবানরা অনেকেই দান, সদকা ও যাকাত প্রদান করে থাকেন। তারা এগিয়ে এলে অনেক শিশুই চিকিৎসার আওতায় আসবে। ’    
ট্রাস্টের সেক্রেটারি জেনারেল অধ্যাপক আব্দুস সালাম জানান, অসহায় ও অস্বচ্ছল জন্মগত হৃদরোগীদের জন্য বিশ্বমানের হাসপাতাল তৈরিতে সিএইচটিবি কাজ করে যাচ্ছে।  

অনুষ্ঠানের প্রধান অতিথি সেন্ট্রাল হসপিটাল লিমিটেডের চেয়াম্যান ও ট্রাস্টের প্রধান পৃষ্ঠপোষক, সার্জন অধ্যাপক ডা. মতিওর রহমান গরীব শিশু হৃদরোগীদের সহযোগীতায় করতে সমাজের সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

সংগঠনের কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে সামসুদ্দিন জানান, যারা যাকাত/অনুদান প্রদান করতে চায় তারা নিম্নোক্ত ব্যাংকের একাউন্টে সহায়তা প্রেরণ করতে পারবেন।  শাহজালাল ইসলামী ব্যাংক (ধানমন্ডি শাখা), যাকাত, হিসাব নং- ৪০০৩১১১০০০১৩৫২২, অনুদান, হিসাব নং- ৪০০৩১২৪০০০০০৩০৬

news24bd.tv/desk

সম্পর্কিত খবর

;