পাক ডেপুটি স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

পাক ডেপুটি স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

অনলাইন ডেস্ক

পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) নেতা এবং ইমরান খানের ঘনিষ্ঠ বলে পরিচিত পাক পার্লামেন্টের ডেপুটি স্পিকার কাসিম খান সুরির বিরুদ্ধেও অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। শুক্রবার (৮ এপ্রিল) তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জাতীয় পরিষদে জমা দেওয়া হয়েছে।

দ্য প্রিন্ট জানিয়েছে, কাসিম খান সুরির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব দাখিল করেছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) নেতা এবং সাবেক ডেপুটি স্পিকার মুরতজা জাবেদ আব্বাসী। সংবিধান লঙ্ঘনের কারণে কাসিম সুরির অপসারণ চাওয়া হয়েছে এই অনাস্থা প্রস্তাবে।

এর আগে জাতীয় পরিষদের স্পিকার আসাদ কাইসারের বিরুদ্ধেও গত সপ্তাহে অনাস্তা প্রস্তাব আনে বিরোধী জোট।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে গত রোববার যে অনাস্থা প্রস্তাব আনা হয় ডেপুটি স্পিকার কাসিম খান সুরি তা খারিজ করে দেন। তিনি এটিকে বিদেশি শক্তির প্ররোচনায় ও সংবিধানবিরোধী এবং তা দেশের কল্যাণের জন্য ক্ষতিকর হতে পারে তুলে ধরেন। তাই পাকিস্তানের সংবিধানের ৫ নম্বর ধারা মেনে এ নিয়ে কোনো ভোট করাতে পারবেন না বলে জানান।

এর পরেই ইমরান খানের সুপারিশে ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেন প্রেসিডেন্ট আরিফ আলভি। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সেদিন রাতেই শীর্ষ আদালতের দ্বারস্থ হয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করেন বিরোধীরা।

এরপর ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা ভোটের প্রস্তাব খারিজ ও পার্লামেন্ট ভেঙে দেওয়ার সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেন পাকিস্তান সুপ্রিম কোর্ট। পাশাপাশি জাতীয় পরিষদ পুনর্গঠন এবং স্পিকারকে অধিবেশন ডাকার নির্দেশ দেওয়া হয়।

news24bd.tv তৌহিদ