হাওরে স্থায়ী বাঁধ সম্ভব নয় : পরিকল্পনা মন্ত্রী

সংগৃহীত ছবি

হাওরে স্থায়ী বাঁধ সম্ভব নয় : পরিকল্পনা মন্ত্রী

সুনামগঞ্জ প্রতিনিধি

হাওরে স্থায়ী বাঁধ সম্ভব নয় জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রতি বছরই কিছু কাজ করতে হবে। শনিবার দুপুরে দেখার হাওরের ঝুকিপূর্ণ আসানমারা বেড়িবাঁধ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।  

পরিদর্শনে এসে হাওরের সকল বাঁধে নজরদারি বাড়ানোর জন্য প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড,জনপ্রতিনিধি ও কৃষকদের প্রতি আহ্বান জানান তিনি।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান  বলেন, গত কয়েকদিন সুনাগঞ্জের কৃষকদের জন্য বিপজ্জনক ছিল।

প্রথম ধাক্কা সামলানো গেছে। এই ধাক্কায় অনেক কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছেন। সরকার এসব কৃষকদের পাশে দাড়াবে। ইতোমধ্যে সরকারি সহায়তা প্রশাসনের কাছে পৌছেছে।
এই সহায়তা সহায়তা দ্রু ত প্রকৃত ক্ষতিগ্রস্তদের হাতে পৌঁছাতে হবে ।

তিনি বলেছেন,আগামী দুদিন বৃষ্টিপাতে আশংকা আছে। এসময়ে হাওররক্ষা বাঁধগুলোকে নিবিড় তদারকির মধ্যে রাখতে হবে। একই সঙ্গে দ্রুত ধানকাটা সারতে হবে। হাওরে এখন বহু সংখ্যক ধানকাটার যন্ত্র রয়েছে। শ্রমিকদেরও কাজে লাগাতে হবে। অন্যান্য জেলার শ্রমিকদের নিয়ে আসতে হবে। আসার পথে শ্রমিকরা যাতে বাধার মুখে না পড়ে সেটি প্রশাসন খেয়াল রাখবে।

তিনি আরো বলেন, এ বছর প্রধান কাজ ধান ঘরে তোলা। পরের বছরও বাঁধের কাজ আরও ভালো  করতে হবে। হাওরে  স্থায়ী বাঁধ সম্ভব নয়। প্রতি বছরই কিছু কাজ করতে হবে।  

এসময় উপস্থিত ছিলেন, সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন,পানি উন্নয়ন বোর্ডের সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সুনামগঞ্জের উপ-পরিচালক বিমল চন্দ্র  সোম,শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার উজ জামান, ভাইস চেয়ারম্যান নূর হোসেন প্রমুখ।

news24bd.tv/আলী