‘সবার মাস্টার্স ডিগ্রি অর্জনের প্রয়োজন নেই’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

‘সবার মাস্টার্স ডিগ্রি অর্জনের প্রয়োজন নেই’

অনলাইন ডেস্ক

‘১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই সময়কার নতুন প্রযুক্তি স্যাটেলাইট ব্যবহার করে বিশ্বের সঙ্গে বাংলাদেশকে সংযুক্ত করার জন্য প্রথম ইয়ার্থ স্যাটেলাইট স্টেশন স্থাপন করেছিলেন। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষ মানবসম্পদ, সকলের জন্য ইন্টারনেট, ডিজিটাল সেবা এবং প্রযুক্তি শিল্পের উন্নয়নকে একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করিয়ে কাজ করছেন। ’

আজ শনিবার দুপুর ১২টার দিকে জয়পুরহাটের কালাই উপজেলায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের তরুণ প্রজন্মের মধ্যে উচ্চশিক্ষা নেওয়ার একটা প্রবণতা আছে।

উচ্চশিক্ষা নেওয়ার পর শুধুমাত্র সরকারি চাকরি অথবা বিদেশে যাওয়ার প্রবণতাও আছে। যারা গবেষক, প্রফেসর হবেন- তাদের জন্য বিশেষভাবে উচ্চশিক্ষার প্রয়োজন। কিন্তু সবার তো মাস্টার্স ডিগ্রি অর্জনের প্রয়োজন নেই, পিএইচডি করার দরকার নেই। যদি এসএসসি-এইচএসসি পাস করে একজন তরুণ-তরুণী যার যার জেলায়, যার যার উপজেলায়, কিংবা যার যার শহরে ছয় মাসের একটা সার্টিফিকেট কোর্স করে, এক মাসের একটা ছোট শর্ট কোর্স করে কিংবা এক বছরের একটা ডিপ্লোমা কোর্স করতে পারে, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইনের ওপরে প্রশিক্ষণ নিতে পারে, তাহলে সেই তরুণ-তরুণীদের পক্ষে ঘরে বসে হাজার হাজার ডলার আয় করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, যদি প্রত্যেকটি জেলায় একটি করে আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার তৈরি করে দেওয়া হয়, তাহলে লাখ লাখ তরুণ-তরুণী ঢাকামুখী বা বিদেশমুখী হবে না। তারা নিজের শহরে ঘরে বসে আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে। তার প্রেক্ষিতেই কিন্তু আমরা শেখ কামাল ট্রেনিং সেন্টার উপহার দিয়েছি জয়পুরহাটবাসীকে।

news24bd.tv/এমি-জান্নাত