‘করোনা মহামারি শেষ হতে এখনও ঢের বাকী’
‘করোনা মহামারি শেষ হতে এখনও ঢের বাকী’

সংগৃহীত ছবি

‘করোনা মহামারি শেষ হতে এখনও ঢের বাকী’

অনলাইন ডেস্ক

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এক ভিডিও বার্তায় সতর্কবানী দিয়ে বলেছেন, এশিয়ায় যেভাবে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে, তাতে করোনা বিদায় নিতে এখনো ঢের বাকী আছে। এই পরিস্থিতিতে পুরো বিশ্ববাসীর কাছে তাঁর আবেদন, দ্রুত সবাইকে টিকা দেওয়ার ব্যবস্থা করুন।

ভিডিও বার্তায় তিনি আরো বলেন, ‘যত সমস্যা জনসমাগম নিয়েই। ’ এজন্য অযথাই ভিড় না করার অনুরোধ করেছেন তিনি।

তাঁর কথায়, ‘এখনও গোটা বিশ্বে প্রতিদিন ১৫ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন। এশিয়ায় সংক্রমণ বাড়ছে হু হু করে। অন্যদিকে ইউরোপে করোনার নয়া ভ্যারিয়েন্ট দাপট দেখাচ্ছে। ’ 

তাঁর আশঙ্কা, আবার নতুন কী ভ্যারিয়েন্ট আসবে, তা কেউ জানে না। তাই টিকাকরণে জোর দিয়ে তিনি বলেছেন, ‘গোটা বিশ্বের ৭০ শতাংশ মানুষের এখনও টিকাকরণ হয়নি। হয়ত চলতি বছরের মাঝামাঝি এই লক্ষ্যপূরণ করা সম্ভব হবে। প্রতি চার মাস অন্তর একটা করে নয়া ভ্যারিয়েন্ট আসছে। তাই দ্রুত টিকাকরণ প্রয়োজন। বিভিন্ন দেশের সরকারের পাশাপাশি ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলিকেও তিনি আহ্বান করেছেন, দ্রুত টিকাকরণের বিষয়টি নিশ্চিত করার জন্য।

এদিকে, বাংলাদেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় (গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা) ২৮ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ সময়ে করোনায় কারও মৃত্যু হয়নি। এ নিয়ে টানা পাঁচ দিন দেশে করোনায় মৃত্যুশূন্য দিন কাটল।

শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪ হাজার ৪৯১ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৬২ শতাংশ। আগের দিন রোগী শনাক্ত হয়েছিলেন ৪৮ জন; আর পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৭৭ শতাংশ।

news24bd.tv/desk