ভারতে আজ থেকে সব প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজ
ভারতে আজ থেকে সব প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজ

সংগৃহীত ছবি

ভারতে আজ থেকে সব প্রাপ্তবয়স্কদের জন্য বুস্টার ডোজ

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলের পর ভাইরাস দ্বারা বিশ্বের তৃতীয়-সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশ ভারত। ইদানিং সেখানে করোনা সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে ১৮ বছরের ঊর্ধ্বে সব বয়সী মানুষকে করোনার বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। আজ রবিবার থেকে এই কার্যক্রম শুরু হচ্ছে সেখানে।

ভারতে করোনা ভাইরাসের বুস্টার ডোজ টিকা প্রদান শুরু হয়েছিলো চলতি বছরের জানুয়ারিতে। শুরুতে এটি সীমাবদ্ধ ছিল ফ্রন্ট-লাইন কর্মী এবং ষাটোর্ধ বয়স্ক মানুষদের মধ্যে। মোট ২৪ মিলিয়ন ডোজ বুস্টার ডোজ দেয়া হয়েছে বলে জানা গেছে। তবে আজ রবিবার থেকে প্রথমবারের মতো ১৮ বছরের ঊর্ধ্বে সব বয়সী মানুষকে করোনার বুস্টার ডোজ দেওয়া হবে ভারতে।  বিনামূল্যে ভ্যাকসিনের তৃতীয় ডোজ শুধু ৬০ বছরের বেশি বয়স্ক ও ফ্রন্ট-লাইন কর্মীদের মধ্যে সীমাবদ্ধ থাকবে। দেশটির সব বেসরকারি টিকা কেন্দ্রে অর্থের বিনিময়ে টিকা নিতে পারবেন দেশটির নাগরিকরা।  

উল্লেখ্য, ভারতের ১৩৫ কোটি জনসংখ্যার মধ্যে ১৮৫ কোটি ডোজ টিকা দেয়া হয়েছে। এর মধ্যে ৮২ শতাংশ হল অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন, যা দেশীয়ভাবে তৈরি এবং কোভিশিল্ড নামে পরিচিত। যারা নয় মাস আগে তাদের দ্বিতীয় ডোজ গ্রহণ করেছিল তারা বুস্টার ডোজের যোগ্য হবে।  

news24bd.tv/arkabul