অষ্টম রোজায় যে দোয়া পড়বেন 
অষ্টম রোজায় যে দোয়া পড়বেন 

প্রতীকী ছবি

অষ্টম রোজায় যে দোয়া পড়বেন 

অনলাইন ডেস্ক

চলছে রমজান মাস। পবিত্র রমজানের প্রথম দশক রহমতের। রহমতের দশকের অষ্টম দিন আজ। এ দশকে যারা রহমত লাভে ব্যর্থ হবে, তারা পরবর্তী দশকে মাগফেরাত লাভেও ব্যর্থ হবে।

তাই রহমতের দশকের শেষ দিকে আল্লাহ তা'আলার রহমত লাভে রোজা পালনের পাশাপাশি তাঁর পথে সম্পদ ও সময় ব্যয় করার তাওফিক কামনার দোয়া করতে হয়।  

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) রমজান মাসে এই দোয়া পড়তেন। ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে রয়েছে এই দোয়া।

মহান আল্লাহ তা'আলার অপার রহমতের উসিলা লাভে ধন্য হতে অষ্টম দিনের রোজার দোয়াটি নিচে তুলে ধরা হলো-

আরবী :  الیوم الثّامن : اَللّـهُمَّ ارْزُقْنی فیهِ رَحْمَةَ الاَْیْتامِ، وَاِطْعامَ اَلطَّعامِ، وَاِفْشاءَ السَّلامِ، وَصُحْبَةَ الْکِرامِ، بِطَولِکَ یا مَلْجَاَ الاْمِلینَ .

বাংলা অর্থ : হে আল্লাহ ! তোমার উদারতার উসিলায় এ দিনে আমাকে এতিমদের প্রতি দয়া করার, ক্ষুধার্তদের খাদ্য দান করার, শান্তি প্রতিষ্ঠা করার ও সৎ ব্যক্তিদের সাহায্য লাভ করার তৌফিক দাও । হে আকাঙ্খাকারীদের আশ্রয়স্থল।

আল্লাহ তাআলা রমজানে মাসের রোজা পালন, ইবাদাত-বন্দেগি ও দোয়া ইসতেগফারের মাধ্যমে মুসলিম উম্মাহকে ক্ষমা করে তাঁর আনুগত্যশীল বান্দারে মধ্যে শামিল হওয়ার তাওফিক দান করুন। আমিন।

পবিত্র মাহে রমজানে রোজা পালন, ইবাদাত-বন্দেগি ও দোয়া ইসতেগফারের মাধ্যমে মহান আল্লাহ সকল মুমিনকে ক্ষমা করে তাঁর আনুগত্যশীল বান্দারে মধ্যে শামিল হওয়ার তাওফিক দান করুন। আমিন।

news24bd.tv/রিমু