যেভাবে রোজা পালন করছেন ইউক্রেনের মুসলিমরা
যেভাবে রোজা পালন করছেন ইউক্রেনের মুসলিমরা

সংগৃহীত ছবি

যেভাবে রোজা পালন করছেন ইউক্রেনের মুসলিমরা

অনলাইন ডেস্ক

সাধারণত যেভাবে রমজান পালন করেন ইউক্রেনীয় মুসলিমরা, এবারের রমজান মাসটি একদমই সেভাবে যাচ্ছে না তাদের জন্য। রুশ হামলার মুখে জীবন বাঁচানোর তাগিদে দেশটির পূর্ব প্রান্ত থেকে পশ্চিমের অংশে ছুটছেন ইউক্রেনীয়রা। টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদনে উঠে এসেছে নিয়ারা মামুতোভা নামের তেমনই এক ইউক্রেনীয় মুসলিমের কথা। যিনি জানিয়েছেন কীভাবে রমজান মাসে রোজা রাখছেন তিনি।

নিয়ারা বলেন, আমাদের শহরে রাশিয়ান রকেট হামলা চলছে বেশ কিছুদিন ধরেই। সেখানে নিরাপদ বোধ করছিলাম না। প্রতিদিন প্রতিরাত সাইরেনের শব্দ শুনে কাটতো। আর সাইরেন মানেই হলো, বিপদ আসন্ন। আরও অনেকের মতোই, দাতব্য প্রতিষ্ঠানে কাজ করা সক্রিয় এক মুসলিম সদস্য এই নিয়ারা মামুতোভা। রমজান মাসে একসাথে ইফতার করা, নামাজ পড়া মিস করছেন বলে জানান তিনি।

জার্মানির এক শরণার্থী শিবির থেকে আরেক ইউক্রেনীয় মুসলিম ওলহা বাওয়াজির বলেন, এ বছরের রমজান অবশ্যই ভিন্ন। কারণ, রমজানের সেই পরিচিত খুশি ও আনন্দের আবহ এখন একদমই নেই। দেশের কথা, মানুষের কথা ভেবে প্রচণ্ড কষ্ট হচ্ছে।

বিগত রমজান মাসগুলোর কথা স্মরণ করছে ইউক্রেনীয় মুসলিম পরিবারগুলো। সন্তানদের নিয়ে বাসভূমি থেকে পালিয়ে যাওয়া ইউক্রেনীয় নারী ওলহা ফ্রাইনদাক বলেন, ইউক্রেনে রমজানের প্রতি সপ্তাহে আমরা পুরো পরিবার নিয়ে একসাথে ইফতার করতাম, একসাথে তারাবীহর নামাজ পড়তাম। কিয়েভ মসজিদে গিয়ে অন্যান্য মুসলিমদের সাথেই ইফতার করতাম। আবার তেমন দিন আসবে, এই আশা করা ছাড়া অন্য কিছুই ভাবতে পারছি না।

news24bd.tv/এমি-জান্নাত