জেনে নিন ওয়াইফাইয়ের স্পিড বাড়ানোর উপায়
জেনে নিন ওয়াইফাইয়ের স্পিড বাড়ানোর উপায়

জেনে নিন ওয়াইফাইয়ের স্পিড বাড়ানোর উপায়

অনলাইন ডেস্ক

প্রায় সবার ঘরেই ইন্টারনেট সেবা ‘ওয়াইফাই’ সংযোগ রয়েছে। এমনকি বাসে-ট্রেনে, শপিংমলে এমনকি বিভিন্ন রেস্তোরাঁতেও এখন ওয়াইফাইয়ের ব্যবস্থা রাখা হচ্ছে। তবে বিভিন্ন কারণে গতি কম থাকায় ঠিকমতো ইন্টারনেট ব্যবহার করতে পারেন না অনেকেই।

তবে কয়েকটি সাধারণ নিয়ম মেনে চললেই ওয়াইফাইয়ের স্পিড বাড়ানো সম্ভব।

কী কী করলে ওয়াইফাইয়ের স্পিড বাড়ানো সম্ভব, চলুন জেনে নেওেয়া যাক--

* প্রথমেই ব্রডব্যান্ড কানেকশনের স্পিড দেখে নিন। fast.com অথবা Speedtest.net এর মতো ওয়েবসাইট থেকে প্রথমেই কানেকশনের স্পিড মেপে নিন। আপনার বর্তমান আপলোড ও ডাউনলোড স্পিড দেখিয়ে দেবে এই ওয়েবসাইটগুলো।

* আপনার রাউটারে ওয়াইফাইয়ের লেটেস্ট প্রযুক্তি আছে কি না দেখে কিনুন। কম্পিউটারেও আপডেটেড ওয়্যারলেস কার্ড ব্যবহার করুন। তবেই সর্বোচ্চ স্পিডে ওয়াইফাই ব্যবহার করতে পারবেন।

* দিনে অন্তত একবার রাউটার রিস্টার্ট করুন। এর ফলে আপনার ইন্টারনেটের স্পিড অনেকটা বেড়ে যাবে। অনেক সময় ওয়াইফাই রাউটারের সঙ্গে বাড়ির বিভিন্ন স্মার্ট ডিভাইস অ্যাটাচ থাকে। সেক্ষেত্রে রাউটার নিয়মিত রিস্টার্ট করা প্রয়োজন। এতে যদি কোনো স্মার্ট ডিভাইস কানেক্ট হয়ে থাকে তাহলে তা ডিসকানেক্ট হয়ে যাবে। ফলে ইন্টারনেট স্পিড বেশি পাবেন।

* বাড়ির কোন অংশে ওয়াইফাইয়ে সিগনালের কত শক্তি আছে তা জানার জন্য স্মার্টফোনে অ্যাপ ডাউনলোড করে নিন। এরপর বাড়ির বিভিন্ন অংশে গিয়ে ওয়াইফাই সিগন্যালের শক্তি পরীক্ষা করে নিন।

* ইলেকট্রনিক্স সামগ্রীর পাশে কখনৈা রাখবেন না রাউটার। বাড়ির কোন অংশে রাউটার অবস্থিত তা ইন্টারনেট স্পিডে বড় ভূমিকা পালন করে। বাড়ির কেন্দ্র বরাবর রাউটার রাখার চেষ্টা করুন।

* বাড়ির এমন জায়গায় রাউটার রাখুন যেখান থেকে ওয়াইফাই সিগন্যাল সঠিকভাবে সব জায়গায় পৌঁছায়। যদি সিগন্যাল কোনো বাঁধার সম্মুখীন হয় তাহলে শক্তিক্ষয় হয় ও ইন্টারনেট স্পিড কমতে থাকে। তাই দেওয়াল বা এই ধরনের বাধার কাছাকাছি রাউটার রাখবেন না।

news24bd.tv/এমি-জান্নাত