বরিশাল-ঢাকা নৌ রুটে বাড়তি সতর্কতা

বরিশাল-ঢাকা নৌ রুটে বাড়তি সতর্কতা

ডেস্ক রিপোর্ট

ঈদকে সামনে রেখে দেশের বৃহত্তম নৌ পথ বরিশাল ঢাকা-রুটে শুরু হয়েছে যাত্রী পরিবহণের বাড়তি প্রস্তুতি। উৎসবের রং দিতে বিলাসবহুল এসব লঞ্চগুলোতে করা হচ্ছে আলোক সজ্জা, লাগছে তুলির আঁচড়। তবে ঝড়ের মৌসুম হওয়ায় আবহাওয়া পরিস্থিতি নিয়ে ভাবনায় আছেন চালক ও মালিকরা। যদিও নৌ নিরাপত্তা বিভাগ বলছে, কালবৈশাখী মৌসুমের শুরু থেকেই বিশেষ নির্দেশনা জারি করা হয়েছে।

এবার কোনোভাবেই কোনো লঞ্চকে অতিরিক্ত যাত্রী বহন করতে দেয়া হবে না।

বরিশাল-ঢাকা রুটে প্রতি বছরই অত্যাধুনিক, বিলাসবহুল নতুন নতুন লঞ্চ যুক্ত হচ্ছে যাত্রী সেবায়। বর্ণিল আলোকসজ্জা, লিফট, এয়ারকন্ডিশন এবং আইসিইউ যুক্ত এসব লঞ্চে বিলাসিতার অভাব নেই। এবার ঈদ পালনের সময়টাতে ঘরমুখো যাত্রীদের নিরাপদে পৌঁছে দিতে আগাম প্রস্তুতি নিচ্ছে লঞ্চ মালিকরা। চলছে রং তুলি আর পরিচ্ছন্নতার কাজ।

তবে ঝড়ের মৌসুম কিছুটা ভাবাচ্ছে চালক-মালিকদের। যাত্রী নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে নিরাপত্তা সরঞ্জাম নিশ্চিত করার চেষ্টা চলছে বলে জানালেন লঞ্চ মালিকরা।  এদিকে নৌ নিরাপত্তা বিভাগ বলেছে, কালবৈশাখী মৌসুমের শুরু থেকেই বিশেষ নির্দেশনা জারি করা হয়েছে। ঈদের সময় যাত্রী নিরাপত্তা নিশ্চত করা হবে। কোনোভাবেই অতিরিক্ত যাত্রী বহন করতে দেয়া হবে না।  

একের পর এক মালবাহী কার্গো আর বাল্কহেড ডুবির ঘটনায় হুমকির মুখে ঢাকা-বরিশাল নৌ রুটের নিরাপত্তা। লঞ্চ চালকদের দাবি, ঝড়ের চেয়ে নদীপথের সংকট দূর করা বেশি জরুরি।

news24bd.tv/এমি-জান্নাত