ভয়ঙ্কর রোগ ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যপনিয়া’
ভয়ঙ্কর রোগ ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যপনিয়া’

ভয়ঙ্কর রোগ ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যপনিয়া’

হাসান ওয়ালী

নীরব ঘাতক রোগ ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যপনিয়া’ দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছে। দেশের শহুরে জনসংখ্যার শতকরা ৪.৪৯ ভাগ পুরুষ ও ২.১৪ নারী এ রোগে আক্রান্ত। দেশব্যাপী যা ৩.২৯ শতাংশ ছাড়িয়েছে। তবে এখনো স্লিপ অ্যাপনিয়ার শতকরা ৯০ শতাংশ রোগী চিকিৎসার আওতার বাইরে।

রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নীরব ঘাতক রোগ ‘অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া’ বিষয়ক শীর্ষক সেন্ট্রাল সেমিনারে এ তথ্য উঠে আসে।

দীর্ঘ ঘুম শেষেও ঝিমুনি থামে না অনেকের। কর্মক্ষেত্রেও অনেকে থাকেন খিটখিটে মেজাজে। চিকিৎসকরা বলছেন, এটি ‘অবস্ট্রাকটিভ স্লিপ এপনিয়া’র গুরুতর লক্ষণ।

গলা ও জিহবার মাংসপেশি শিথীল হয়ে সৃষ্ট শ্বাষকষ্টের নাম স্লিপ অ্যাপনিয়া। যা রাতে ঘুমানোর সময় একাধিকবার শ্বাস প্রশ্বাসে বিঘ্নতা ঘটায়। এতে ডায়াবেটিস, প্রেসার, হার্টের বিভিন্ন রোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে কয়েক গুণ। গবেষণা তথ্য বলছে, বাংলাদেশে শহরে জনসংখ্যার শতকরা ৪.৪৯ ভাগ পুরুষ ও ২.১৪ নারী এই রোগে আক্রান্ত। দেশজুড়ে এই সংখ্যা ৩.২৯ শতাংশ ছাড়িয়েছে।

রোববার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারে এসব তথ্য তুলে ধরেন চিকিৎসকরা। পরে এ নিয়ে কথা বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। জানান, এই রোগ নিয়ন্ত্রণে সচেতনতার বিকল্প নেই।

বিশেষজ্ঞরা জানান, স্থূলকায় ব্যক্তি, ঘুমের মধ্যে নাক ডাকার অভ্যাস এবং অতিরিক্ত ধূমপায়ীদের এই রোগে আক্রান্তের আশঙ্কা বেশি।

‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যপনিয়া’ নিয়ন্ত্রণে প্রচারণা বাড়ানোর পরামর্শও দিয়েছেন চিকিৎসকরা।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর