পাকিস্তানে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আজ, ইমরান সমর্থকদের বিক্ষোভ
পাকিস্তানে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আজ, ইমরান সমর্থকদের বিক্ষোভ

সংগৃহীত ছবি

পাকিস্তানে নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আজ, ইমরান সমর্থকদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আজ সোমবার। এর মাঝে প্রধানমন্ত্রী হতে মনোনয়নপত্র জমা দিয়েছেন পিটিআইয়ের ভাইস-চেয়ারম্যান শাহ মুহাম্মদ কুরেশি ও মুসলিম লীগ নেতা শাহবাজ শরিফ।

ক্ষমতাচ্যুত হওয়া পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই এর ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কোরেশি বলেছেন, পার্লামেন্ট থেকে পদত্যাগের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি তার দল।

অনাস্থা ভোটে হেরে ক্ষমতাচ্যুত হওয়ার এক দিন পর পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর সমর্থকদের উদ্দেশে বলেছেন, বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে স্বাধীনতা নিয়ে আবার সংগ্রাম শুরু হয়েছে।

এদিকে, অনাস্থা ভোটে হেরে শনিবার রাতে পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব হারিয়েছেন ইমরান খান। এ ঘটনার দেশটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভে নেমেছেন তার দল পিটিআই সমর্থকরা।

সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ও বিরোধীদের ভোটের মুখে টিকতে পারেননি ইমরান খান। তবে খানের পতনে বড় ভূমিকা রেখেছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ। পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী কে হবেন, সেই জল্পনায় ভেসে উঠছে তুখড় এই নেতার নাম।

বিশ্লেষকরা বলছেন, এখন যিনিই পাক ক্ষমতায় আসুক, তাকে দেশ শাসনে পড়তে হবে কঠিন  চ্যালেঞ্জের মুখে।

পাকিস্তানের আর্থিক দুরবস্থা ও ইমরান খানের  ভুল পররাষ্ট্রনীতি বার বার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছেন শাহবাজ শরিফ জোট। শেষ মেষ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনে পতন ঘটিয়েছে ইমরান খানের। তবে খানের পতনে বিরোধি শিবিরে যার নাম বার বার উঠে এসেছে তার রয়েছে দীর্ঘ রাজনৈতিক ক্যারিয়ার।

news24bd.tv/রিমু