পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার নতুন করে উত্তেজনা শুরু হতে পারে

পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার নতুন করে উত্তেজনা শুরু হতে পারে

ডেস্ক রিপোর্ট

আসছে জুনে ন্যাটোতে যোগ দিতে পারে ফিনল্যান্ড এবং সুইডেন। ফলে ন্যাটোর সদস্য সংখ্যা ৩০ থেকে  ৩২ হতে যাচ্ছে। এদিকে দেশদুটির ন্যাটোতে যোগ দেওয়ার খবরে উচ্ছ্বসিত ন্যাটো ও যুক্তরাষ্ট্র। তবে এ ঘটনাকে কেন্দ্রে করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার নতুন করে উত্তেজনা শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

গত সপ্তাহে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে ফিনল্যান্ড ও সুইডেনও অংশ নেয়।  এসময়  দেশ দুইটির ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে ব্যাপক আলোচনা হয়। জানায়, আগামী গ্রীষ্মের শুরুতে জোটটিতে যোগ দেয়ার সম্ভাবনা আছে। সুইডেন ও ফিনল্যান্ড চাইলে খুব সহজেই ন্যাটোতে যোগ দিতে পারে। তারা অনেক বছর ধরে একসঙ্গে কাজ করেছে। আমরা জানি, তারা ন্যাটোর মান পূরণ করতে পারবে।

এছাড়াও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে ন্যাটোকে পুনরুজ্জীবিত ও ঐক্যবদ্ধ করতে আলোচনা চলছে বলে জানান ন্যাটো প্রধান। বিভিন্ন ইস্যুতে আগে থেকেই রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক তলানিতে রয়েছে। তারমধ্যে মার্কিন নেতৃত্বদীন সামরিক জোটটিতে ইউক্রেন যুক্ত হতে চাওয়ায় বৈরীতা আরো বেড়েছে। কারণ যুক্তরাষ্ট্রের সঙ্গে একই গোষ্ঠীতে প্রতিবেশী ইউক্রেনকে দেখতে নারাজ রাশিয়া।

ক্রেমলিন জানায়, যুক্তরাষ্ট্রের প্ররোচনায় ন্যাটো সদস্য বাড়ানোর চেষ্টা করছে, যা রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি।

news24bd.tv/এমি-জান্নাত     

;