খরচের লাগাম টেনে ধরার তাগিদ সিপিডি'র
খরচের লাগাম টেনে ধরার তাগিদ সিপিডি'র

খরচের লাগাম টেনে ধরার তাগিদ সিপিডি'র

সুলতান আহমেদ

আগামী বাজেটে বৈদিশিক ঋণের উপর নির্ভরতা কমিয়ে খরচের লাগাম টেনে ধরতে তাগিদ দিয়েছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি। বাজেট নিয়ে সংলাপে এমন আহ্বান জানান প্রতিষ্ঠানটির গবেষকরা। বলেন, শ্রীলংকার সাথে বাংলাদেশ তুলনীয় নয় তবে শিক্ষণীয়। এসময় বাজেটে ভর্তুকী অব্যাহত রেখে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের পরামর্শ দেন গবেষকরা।

এছাড়া নির্বাচনের বছর হলেও কর ও ঋণ খেলাপীদের উৎসাহ না দিতে জোর আহ্বান জানান তারা।

সবকিছু ঠিক থাকলে আগামী জুনের শুরুতেই অর্থমন্ত্রী ঘোষনা করবেন ২০২২-২৩ অর্থবছরের বাজেট। ব্যবসায়ী চেম্বারগুলো এরই মধ্যে বাজেট সংলাপ করে করছাড় সহ ব্যবসা বান্ধৰ নীতি গ্রহনের দাবি জানিয়েছেন। গবেষণা প্রতিষ্ঠান সিপিডি অবশ্য বলছে, বাজেট হতে হবে পুরোপুরি জনকল্যানমুখী। নিম্ন আয়ের মানুষদের অর্থ সহায়তার পাশাপাশি মধ্য আয়ের মানুষদের বাঁচাতে সহনীয় রাখতে হবে নিত্যপণ্যের দাম।

তবে নিত্যপণ্যের দামে অস্থিরতা পেছনে শক্তিশালী সিন্ডিকেট, সুস্থ প্রতিযোগীতার অভাব, মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ব ও চাঁদাবাজিকে দায়ি করেছে সিপিডি। অতি মাত্রায় আমদানি নির্ভরতা থেকে বের হয়ে ডলারের দাম সহনীয় রাখার পরামর্শ দেন তারা। সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসময় গবেষকরা বলেন, শ্রীলংকা থেকে শিক্ষা নিয়ে অপ্রয়োজনীয় ব্যয় কমিয়ে আনতে হবে। বন্ধ করতে হবে অপচয় আর দূর্নীতি।

নির্বাচনের বছর হলেও কর ও ঋণ খেলাপীদের ছাড় না দেয়ার আহ্বান জানান ড. গোলাম মোয়াজ্জেম। এছাড়া কর আহরণে টার্গেট নির্ধারণ করে দেয়ার নীতি থেকে বের হয়ে আসার পরামর্শ দেন সিপিডির গবেষকরা।

news24bd.tv/এমি-জান্নাত      

;