বান্দরবানে ফুল ভাসানোর মাধ্যমে বিজু উৎসব শুরু
বান্দরবানে ফুল ভাসানোর মাধ্যমে বিজু উৎসব শুরু

ফুল ভাসানোর মাধ্যমে বিজু উৎসব শুরু

বান্দরবানে ফুল ভাসানোর মাধ্যমে বিজু উৎসব শুরু

রতন কুমার দে, বান্দরবান

পার্বত্য জেলা বান্দরবানে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্টি সম্প্রদায়ের জনসাধারণ পুরাতন বছরকে বিদায় আর নতুন বছরকে স্বাগত জানাতে শুরু করেছে নানা কর্মসূচি। বৈসু-সাংগ্রাই-বিজু (বৈসাবি) উপলক্ষ্যে সাঙ্গু নদীতে ফুল ভাসানো হয়।

সোমবার সকালে চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের নর-নারীরা নদীতে ফুল ভাসানোর মধ্য দিয়ে ফুল বিজু উৎসব শুরু করে। এ সময় চাকমা ও তঞ্চঙ্গ্যা কিশোর-কিশোরী, নর-নারী ও শিশুরা ফুল নিয়ে জলদেবতাকে পূজা করার উদ্দেশ্যে ফুল ভাসায়।

আজ মঙ্গলবার সকালে বান্দরবানের সাংগু নদীতে ক্ষুদ্র নৃ-গোষ্টির চাকমা ও তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের তরুণ তরুণীরা পানিতে ফুল বিসর্জন দিয়ে শুরু করে ফুল বিজু উৎসবের। এসময় বিভিন্ন পাড়া ও গ্রামের তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের যুবক-যুবতীরা একত্রিত হয়ে পানিতে ফুল বির্সজন দিয়ে পুরাতন গ্লানি মুছে ফেলে নতুন বছরকে স্বাগত জানায়।

চাকমা ও তঞ্চঙ্গ্যা কিশোর-কিশোরী, নর-নারী ও শিশুরা নতুন কাপড় পড়ে ফুল নিয়ে জল দেবতাকে পূজা করে এবং পুরাতন সকল দুঃখ মুছে গিয়ে আগামীদিনে অনাবিল সুখ শান্তির প্রত্যাশা কামনা করে।

বান্দরবানে সাঙ্গু নদীতে ফুল ভাসায় চাকমা ও তঞ্চঙ্গ্যারা। এর মাধ্যমে পুরাতন বছরের সকল গ্লানি ভুলে নতুন বছরকে নতুন ভাবে বরণ করল আদিবাসী নারীরা। তবে সীমিত আকারে ফুল ভাসানোর উসব পালন করলেও আগামীতে তা আরো বড় আকারে করবেন বলে জানান কমিটির লোকজন। এ ছাড়া পানি উৎসবসহ অন্যান্যে উৎসবও পালন করবেন তারা।

news24bd.tv/রিমু


 

;