রমজানে সুস্থ থাকতে যে পরিমাণ ফল খাবেন!
রমজানে সুস্থ থাকতে যে পরিমাণ ফল খাবেন!

প্রতীকী ছবি

রমজানে সুস্থ থাকতে যে পরিমাণ ফল খাবেন!

অনলাইন ডেস্ক

ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো। সুস্থ থাকতে ফল খান। তবে পরিমাণ মতো। মাত্রাধিক নয়।

প্রতিদিন বেশি পরিমাণে ফল খাওয়ার ফলে হতে পারে শারীরিক জটিলতা। তবে প্রতিদিন কী পরিমাণ ফল স্বাস্থ্যের পক্ষে ভালো তা নিম্নে তুলে ধরা হলো-

কত পরিমাণ ফল খাবেন

দিনে বিভিন্ন রঙের ২-৩টি ফল খাওয়া শরীরের পক্ষে যথেষ্ট। প্রতিদিন অন্তত দু’কাপ ফল খেলেই ভাল থাকবে শরীর। তার চেয়ে বেশি ফল খেলে নানারকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে। শরীর ভাল রাখতে ফল ছাড়াও অন্যান্য পুষ্টিকর খাবার খাওয়া জরুরি।

বেশি ফল খেলে হতে পারে যেসব সমস্যা

১) বেশির ভাগ ফলের মধ্যেই প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ থাকে। ফলের মধ্যে দিয়ে অতিরিক্ত ফ্রুক্টোজ শরীরে প্রবেশ করার ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। শরীরে বাড়তি মেদ জমতে থাকে। ফলে স্থূলতার সমস্যার সৃষ্টি হয়। এই সমস্যাগুলি ছাড়াও উচ্চ রক্তচাপ ও ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২) প্রয়োজনের অতিরিক্ত ফ্রুক্টোজ খেলে হজমের সমস্যা, পেটের গন্ডগোল দেখা দিতে পারে।

৩) প্রয়োজনের অতিরিক্ত ফল খেলে ইরিটেবল বাওয়েল সিন্ড্রোমে(আইবিপিএস) আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে। পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বদহজম, ডায়রিয়া- এই রোগের অন্যতম লক্ষণ।  

৪) অনেকেই দ্রুত ওজন ঝরাতে ভরসা রাখেন ফলে। অন্যান্য খাবারের পরিবর্তে সারা দিনে বেশি করে ফল খান। এতে ওজন কমার চেয়ে বেড়ে যেতে পারে। শুধু ফল খাওয়ার ফলে অন্যান্য খাবার থেকে পাওয়া পুষ্টি যেমন প্রোটিন, ওমেগা ৩, ক্যালশিয়াম শরীরে যাচ্ছে না। এই ধরনের খাদ্যাতালিকা মেনে চলার ফলে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে। সূত্র : আনন্দবাজার পত্রিকা

news24bd.tv/রিমু

;