‘দেশের অর্থনীতিকে শ্রীলংকার সাথে তুলনা করা উদ্দেশ্যমূলক’
‘দেশের অর্থনীতিকে শ্রীলংকার সাথে তুলনা করা উদ্দেশ্যমূলক’

‘দেশের অর্থনীতিকে শ্রীলংকার সাথে তুলনা করা উদ্দেশ্যমূলক’

জয়দেব দাশ

শক্ত ভিত্তির উপর দাঁড়িয়ে থাকা দেশের অর্থনীতিকে শ্রীলংকার সাথে তুলনা করা উদ্দেশ্যমূলক এবং দেশকে হেয় করার সামিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউস। এ সময় অর্থ মন্ত্রণালয়র সচিব বলেছেন, পাকিস্তান ও শ্রীলংকা থেকে অর্থনীতির সব সূচকে এগিয়ে আছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে টানা তিন ঘণ্টার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তারা এসব তথ্য জানান।

দ্বীপরাষ্ট্র শ্রীলংকার চরম অর্থনৈতিক সংকটে বাংলাদেশের নীতি নির্ধারকদের বারবার সতর্কবাণী দিচ্ছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

এমন প্রেক্ষাপটে দেশের অর্থনীতির বাস্তব চিত্র নিয়ে মঙ্গলবার পর্যালোচনায় বসেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডাকা হয় অর্থমন্ত্রণালয়ের সচিব রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও রাজস্ব বিভাগের চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম, ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউসসহ সংশ্লিষ্টদের।

দীর্ঘ তিন ঘণ্টার বৈঠকে দেশের সামষ্টিক অর্থনীতির চিত্র তুলে ধরা হয় প্রধানমন্ত্রীর কাছে। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলনে জানানো হয়, কিছু বুদ্ধিজীবী বাংলাদেশ নিয়ে ভুল মন্তব্য করছেন।

এসময় শ্রীলংকা ও বাংলাদেশের তুলনামূলক চিত্র তুলে ধরে অর্থসচিব বলেন, এই দুটি দেশের মোট জিডিপির তুলনায় বাংলাদেশের জিডিপি এগিয়ে আছে।  বৈদেশিক ঋণও এক চতুর্থাংশ।

পাকিস্তান ও শ্রীলংকার সংকটে গার্মেন্ট শিল্পের সম্ভাবনা বাংলাদেশ কাজে লাগবে কি-না এমন প্রশ্নে মুখ্য সচিব জানান, কোন দেশের দুরাবস্থাকে পূজি করতে চায় না বাংলাদেশ।

news24bd.tv তৌহিদ

;