বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেবে সরকার : কৃষিমন্ত্রী 
বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেবে সরকার : কৃষিমন্ত্রী 

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের প্রণোদনা দেবে সরকার : কৃষিমন্ত্রী 

শাহনাজ ইয়াসমিন

দেশে এ মুহূর্তে সারের কোনো সঙ্কট নেই। সচিবালয়ে সার নিয়ে এক বৈঠক শেষে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, সারের চাহিদা মেটাতে এ বছর ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দেবে সরকার। কিন্তু সারের দাম বাড়ানো হবে না। এছাড়া আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত হাওর অঞ্চলের কৃষকদের প্রণোদনা দেবে সরকার।

কৃষি মন্ত্রণালয়ে সার বিষয়ক জাতীয় সমন্বয় ও পরামর্শক কমিটির সভা। কৃষিমন্ত্রী ছাড়াও শিল্পমন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবসহ কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী সভায় উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কৃষিমন্ত্রী বলেন, প্রতি বছর দেশে যে পরিমাণ ইউরিয়া, টিএসপি, ডিএপিপি এবং এমওপি সার লাগে এখন তার চেয়ে বেশি মজুদ আছে। সারের কোনো সঙ্কট নেই। তবে সারের জন্য এ বছর সরকারকে ৩০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে।

এ সময় শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমদু হুমায়ুন বলেন, সরকারি যেসব সার প্রস্তুতকারী কোম্পানী আছে সেগুলোকে আরও বাড়ানো হবে। একইসাথে বেসরকারিভাবে যাতে সার উৎপাদন আরও বাড়ানো হয় সে ব্যাপারে উৎসাহ দিচ্ছে সরকার।

এদিকে, হাওর অঞ্চলের বন্যায় ক্ষত্রিগ্রস্থ কৃষকদের প্রণোদনা দেওয়া হবে কিনা এমন প্রশ্নে কৃষিমন্ত্রী বলেন, তাদের জন্য অবশ্যই সরকারের প্রণোদনা আছে। ওই সব এলাকায় আমন না হওয়ার কারণে আউশে কৃষকদের প্রণোদনা দেওয়া হবে।

হাওরের বন্যায় ফসলী জমির খুব বেশি ক্ষতি এখনও হয়নি জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, মোট বোরো ধানের ৬ শতাংশ নষ্ট হয়েছে।

news24bd.tv তৌহিদ

;