এক ব্যায়ামেই বন্ধ হবে চুল পড়া!
এক ব্যায়ামেই বন্ধ হবে চুল পড়া!

প্রতীকী ছবি

এক ব্যায়ামেই বন্ধ হবে চুল পড়া!

অনলাইন ডেস্ক

চুল কমবেশি সবারই পড়ে। হয়তো কারও কম, কারও বেশি। বিশেষজ্ঞের মতে, দিনে ৫০ থেকে ১০০টি চুল পড়া স্বাভাবিক। তবে এর বেশি হলেই তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

আবার চুল পড়া নিয়ে বেশি চিন্তা করলেও চুল পড়ে বেশি। এই চুল পড়া সমস্যা থেকে বাঁচার জন্য প্রথমেই জানতে হবে কী কারণে চুল পড়ছে। কারণটা খুঁজে বের করে, তারপর সেই সমস্যার সমাধান করতে হবে। তখন আপনা-আপনিই চুল পড়া বন্ধ হয়ে যাবে। তবে শুধু তা-ই নয়, চুল পড়া বন্ধ করতে ও চুলের গোড়া মজবুত রাখতে নিয়মিত বেশ কিছু যত্ন নেওয়াও প্রয়োজন।

চুল পড়া বন্ধ করতে কেউ কেউ নানা রকম ছালবাকলও মাথায় দিয়ে চুল পড়া ঠেকাতে চান। তবে কাজের কাজ কিছুই হয় না। চুল পড়া তো বন্ধই হয় না বরং দুশ্চিন্তা আরো বেড়ে যায়। তবে নিয়মিত কয়েকটি যোগব্যায়াম করলেই চুল পড়া কমে আসবে।

নখের সঙ্গে নখ ঘষলে আমাদের তালুর যেসব কোষ থেকে চুল তৈরি হয়, সেগুলো উদ্দীপ্ত হয়। এর ফলে নিয়মিত এই অভ্যাস চালিয়ে গেলে চুলের স্বাস্থ্য ভালো থাকে।

যেভাবে করবেন

মেরুদণ্ড সোজা করে যেকোনো আসনে বসুন। ম্যাট অথবা বিছানার মতো কিছুর ওপর বসবেন। শরীর যেন সরাসরি মাটি বা মেঝের সংস্পর্শে না থাকে। বৃদ্ধাঙ্গুল ছাড়া এক হাতের বাকি চারটা আঙুলের নখ অন্য হাতের চারটা আঙুলের সঙ্গে পরস্পর ঘর্ষণ করতে থাকুন।

প্রতিদিন সকালে ও রাতে খালি পেটে ৫ থেকে ৬ মিনিট করে ব্যায়াম করুন। ধীরে ধিরে চুল পড়া কমে আসবে। তবে শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক থাকবে।

news24bd.tv/রিমু