এক মাসে ২ হাজার ১১৩ জন রোগী পেলো বিনামূল্যে চিকিৎসা সেবা 
এক মাসে ২ হাজার ১১৩ জন রোগী পেলো বিনামূল্যে চিকিৎসা সেবা 

সংগৃহীত ছবি

এক মাসে ২ হাজার ১১৩ জন রোগী পেলো বিনামূল্যে চিকিৎসা সেবা 

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী, মহান স্বাধীনতা দিবস ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে মাসব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প করেছে মগবাজারস্থ ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতাল। গত ১০ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বিনামূেল্যের এই ক্যাম্পেইনে ২ হাজার ১১৩ জন রোগীকে সম্পূর্ণ বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা ও পরামর্শ দিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা।  

জানা গেছে, এসময় ১ হাজার ৯৮০ জন রোগীর কিডনি সম্পর্কিত ইউরিন আর/ই এবং সিরাম ক্রিয়েটিনিন পরীক্ষাগুলো সম্পূর্ণ বিনা ফিতে করা হয়। ১৮৮ জনের প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়।

৯০০ জন রোগী অল্প খরচের প্যাকেজে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করেন। পাঁচজন হতদরিদ্র গরিব শিশুর প্রস্রাবের রাস্তায় জন্মগত ক্রটির অপারেশন ও পাঁচজন রোগীর প্রোস্টেট অপারেশন বিনামূল্যে করা হয়। এছাড়াও ২১২ জন রোগীর ডেন্টাল চেক-আপ ফ্রি করা হয়। এছাড়াও ফ্রি মেডিকেল ক্যাম্প উপলক্ষ্যে কিডনি রোগ সচেতনতামূলক ৪০ হাজার লিফলেট, ১০ হাজার পোস্টার ও ব্যানার লাগিয়ে প্রচার করা হয়।

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, পাঁচজন দরিদ্র রোগীকে এক বছর পর্যন্ত ফ্রি ডায়ালাইসিস কার্যক্রম চলমান রয়েছে।   

ইনসাফ বারাকাহ কিডনি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক, ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে গত কয়েক বছর ধরে রাজধানীর মগবাজারে অবস্থিত এই হাসপাতালটিতে আমরা এ ধরণের জনকল্যাণকর কাজ করে আসছি। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

news24bd.tv/arkabul