সারাদেশে নানা আয়োজনে বর্ষবরণ 

সারাদেশে নানা আয়োজনে বর্ষবরণ 

অনলাইন ডেস্ক

অসামম্প্রদায়িক চেতনায় দেশ গড়ার প্রত্যয় নিয়ে সারাদেশে নানা আয়োজনে বরণ করা হচ্ছে বাংলা নতুন বছর। করোনা মহামারির দুই বছর পর অনেকটাই বাঁধন হারা এই আয়োজনে ছিল প্রাণের উচ্ছ্বাস। ব্যুরো প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ।  

রাজশাহী : রাজশাহীতে বাংলা বর্ষবরণের অংশ হিসেবে সকালে পদ্মারপারের বটমূলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

দুই বছর পর এমন আয়োজনে এসে অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রত্যাশা ছিল নাগরিকদের।  এরপর নগরীর আলুপট্টি থেকে বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক ঘুরে আবারো আলুপট্টিতে গিয়ে শেষ হয়।

চট্টগ্রাম : চট্টগ্রামে বেলা ১০টার কিছু পরে বের হয় মঙ্গল শোভা যাত্রা। দুই বছর পর এই আয়োজনে অংশ নিতে পেরে খুশি বন্দরনগীর মানুষ।  এর আগে সকালে ডিসি হিলে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।  

যশোর : যশোরে উদীচির আয়োজনে সকাল থেকেই শুরু হয় বর্ষবরণের আয়োজন। সুরের মূর্ছনায় আহ্বান করা হয় নতুন বছরকে। পরে মঙ্গল শোভা যাত্রা প্রদক্ষিণ করে শহরের বিভিন্ন স্থান। পুরানো বছরের গ্লনি ভুলে নতুন স্বপ্নের প্রত্যাশা সাধারণে মানুষের।

সিলেট : সিলেটে নানা আয়োজনে পালিত হয় বাংলা বছরের প্রথম দিন। সাংস্কৃতিক অনুষ্ঠান আর মঙ্গল শোভা যাত্রায় ছিলো নতুন পৃথিবী গড়ার অঙ্গিকার। গুড়িগুড়ি বৃষ্টিবাগড়ার মাঝে বর্ণাঢ্য সাংস্কৃতিক আয়োজনে নতুন বছরকে বরণ করেছে সিলেটের মানুষ। সকাল ৯টায় সিলেট জেলা প্রশাসন প্রাঙ্গণ থেকে মঙল শোভাযাত্রার মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কবি নজরুল অডিটোরিয়ামের মুক্তমঞ্চে শিল্পকলা একাডেমি আয়োজিত সাংস্কৃতিক আয়োজনে এসে মিলিত হয়।  

কুমিল্লা : কুমিল্লায় জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজন করা হয় গান ও নৃত্যানুষ্ঠান। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

রংপুর : রংপুরে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়া মানুষের মুখে ছিলো অসাম্প্রদায়িক চেতনায় দেশ গড়ার প্রত্যয়। দুই বছর বিরতির পর এই আয়োজনে মানুষের মধ্যে ছিলো বাঁধ ভাঙা উচ্ছাস।

এছাড়া টাঙ্গাইল, বগুড়া, খুলনা, ময়মনসিংহসহ দেশের বেশিরভাগ জেলা ও বিভাগীয় শহরেই নানা আয়োজনে বরণ করা হয় বাংলা নববর্ষ।

news24bd.tv তৌহিদ

;