দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যা, প্রাণহানি বেড়ে ৩০৬
দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যা, প্রাণহানি বেড়ে ৩০৬

ছবি : বিবিসি

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ বন্যা, প্রাণহানি বেড়ে ৩০৬

ডেস্ক রিপোর্ট

দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু নাটাল প্রদেশে ভয়াবহ বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৩০৬ জনে দাঁড়িয়েছে। প্রদেশটিতে দুর্যোগ পরিস্থিতির ঘোষণার আহ্বান জানিয়েছে স্থানীয় কতৃপক্ষ।

খবরে বলা হয়, কয়েক দিনের বর্ষণে দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় এ নগরীর বিভিন্ন এলাকা বন্যা কবলিত হয়ে পড়েছে এবং অনেক সড়কে চলাচল বন্ধ হয়ে গেছে। এদিকে ভূমিধসের কারণে কওয়াজুলু নাতাল প্রদেশে ট্রেন সার্ভিস বন্ধ হয়ে গেছে।

 বেসরকারি জরুরি ও উদ্ধার কর্মী এবং প্যারামেডিক চিকিৎসকদের শেয়ার করা ভিডিও ফুটেজে নগরীর বিভিন্ন মহাসড়ক প্লাবিত হতে এবং অনেক গাড়ি পানিতে ডুবে থাকতে দেখা যাচ্ছে। এছাড়া এ প্রাকৃতিক দুর্যোগে অনেক ঘরবাড়ি ধসে পড়েছে।  কওয়াজুলু-নাতাল প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ লোকজনকে ঘরে অবস্থান করার আহ্বান জানিয়েছে এবং নিচু এলাকায় বসবাস করা লোকদের উচু এলাকায় চলে যাওয়ার নির্দেশ দিয়েছে।

রয়টার্স জানায়, একদিনেই সেখানকার কয়েকটি এলাকায় কয়েক মাসের সমান বৃষ্টিপাত হয়েছে। ভূমিধসের কারণে ভবনের নিচে আটকা পড়েছেন বহু মানুষ। আরও বন্যার আশঙ্কা রয়েছে। অব্যাহত রয়েছে উদ্ধারকাজ। ডারবান এবং অর্থনৈতিক কেন্ড গোতেং সংযোগকারী গুরুত্বপূর্ণ মহাসড়ক বন্ধ হয়ে পড়েছে। বুধবার বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ক্ষতিগ্রস্থদের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বিপর্যয়ের জন্য প্রকৃতিকে দায়ী করেছেন প্রেসিডেন্ট। তবে দুর্বল নিষ্কাশন ব্যবস্থা এবং নিম্নাঞ্চলে খারাপভাবে নির্মিত বাড়িকেই মানুষের মৃত্যুর জন্য দায়ী করছেন অনেকেই।

news24bd.tv/এমি-জান্নাত   

;