বৈশাখ উপলক্ষে নওগাঁয় ঐতিহ্যবাহী লাঠি খেলা 
বৈশাখ উপলক্ষে নওগাঁয় ঐতিহ্যবাহী লাঠি খেলা 

সংগৃহীত ছবি

বৈশাখ উপলক্ষে নওগাঁয় ঐতিহ্যবাহী লাঠি খেলা 

নওগাঁ প্রতিনিধি :

পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে নওগাঁর মান্দায় অনুষ্ঠিত হয়ে গেলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। বৃহস্পতিবার বেলা ১১টায় মান্দা উপজেলা চত্ত্বরে আয়োজন করা হয় প্রায় হারিয়ে যাওয়া এ লাঠি খেলার।  গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাটি দেখতে এ উপজেলার বিভিন্ন এলাকা থেকে শত শত নারী-পুরুষ, বৃদ্ধ-শিশুরা ভিড় জমান। খেলার মাঠ পরিণত হয় মানুষের মিলন মেলায়।

মান্দা উপজেলা প্রশাসনের আয়োজনে গ্রামীণ ঐতিহ্যবাহী এই লাঠিখেলা অনুষ্ঠিত হয়।

খেলায় অংশ নেওয়া প্রবীণ লাঠিয়ালরা জানান, গ্রামীন ঐতিহ্যকে ধরে রাখতে বাপ-দদার স্মৃতিস্বরুপ তারা এ খেলাটি খেলে থাকেন। তবে এই খেলার সঙ্গে জড়িতরা প্রায় সবাই গরিব। তারা দুঃখ-দৈন্যে জীবনযাপন করেন। তাদের জন্য সরকারিভাবে কোনো সুযোগ-সুবিধার ব্যবস্থা নেই। তেমন কোনো ব্যবস্থা হলে নিয়মিত চর্চা ও প্রশিক্ষণের মাধ্যমে তারা এই খেলাকে আরও বড় পরিসরে মানুষের সামনে তুলে ধরতে পারতেন।  

স্থানীয়রা বলেন, ঐতিহ্য রক্ষায় সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতায় গ্রামবাংলার হারিয়ে যাওয়া সব খেলা রক্ষার উদ্যোগ নেওয়া দরকার। পহেলা বৈশাখ উপলক্ষে এমন একটি প্রাণবন্ত আয়োজন করার জন্য আয়োজকদেরকে আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছেন স্থানীয়রা। আগামীতেও যেন এর ধারাবাহিকতা অব্যাহত থাকে এমনটিই প্রত্যাশা সকলের।

news24bd.tv/আলী

;