সৌদিতে অধ্যাপনায় এসে ব্রিটিশ গবেষকের ইসলাম গ্রহণ

সৌদি প্রিন্স ও সাবেক কুটনীতিবিদ তুর্কি আল ফয়সাল থেকে পবিত্র কোরআনের সপ্তদশ শতাব্দির প্রাচীন পাণ্ডুলিপি উপহার নিচ্ছেন ব্রিটিশ গবেষক ড. মার্ক সি থমপসন

সৌদিতে অধ্যাপনায় এসে ব্রিটিশ গবেষকের ইসলাম গ্রহণ

অনলাইন ডেস্ক

ব্রিটিশ গবেষক  ড. মার্ক সি থমপসন পবিত্র রমজান মাসে ইসলাম গ্রহণ করেছেন। দীর্ঘ দুই দশক সৌদি আরবে অবস্থানের পর তিনি ইসলাম ধর্ম গ্রহণ করলেন। গত ৮ এপ্রিল (শুক্রবার) সপ্তম রমজানে এ ব্রিটিশ গবেষক ইসলাম গ্রহণ করেন। তার ইসলাম ধর্ম গ্রহণের পর গত ১২ এপ্রিল সৌদি প্রিন্স ও সাবেক কুটনীতিবিদ তুর্কি আল ফয়সাল তাকে উপহার দিয়ে শুভেচ্ছা জানান।

কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইসলামিক স্টাডিজের এক টুইট বার্তায় এই তথ্য জানিয়ে বলা হয়,  কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ এর পরিচালনা পর্ষদের সভাপতি প্রিন্স তুর্কি আল ফয়সাল ড. মার্ক সি থমপসনকে শুভেচ্ছা জানান। এ সময় তাঁর পক্ষ থেকে ড. মার্ককে পবিত্র কোরআনের সপ্তদশ শতাব্দির প্রাচীন পাণ্ডুলিপি উপহার দেওয়া হয়। মূল্যবান এ উপহার পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন এ ব্রিটিশ গবেষক।  

২০০১ সালে ড. মার্ক সি থমপসন সৌদি আরবে আসেন।

এরপর দেশটির শীর্ষ প্রতিষ্ঠানগুলোতে গবেষণা ও অধ্যাপনা করেন। বর্তমানে মার্ক সি থমপসন রিয়াদের কিং ফয়সাল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের সোসিও-ইকোনোমিক প্রোগ্রামের সিনিয়র রিসার্চার হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০১২ সালে এ প্রতিষ্ঠানে যুক্ত হওয়ার আগে তিনি কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারালস এ মিডলইস্ট স্টাডিজের সহকারি অধ্যাপক ছিলেন। সেখানে তিনি আন্তর্জাতিক সম্পর্ক ও বিশ্বায়ন বিষয়ে পড়াতেন। এর আগে তিনি প্রিন্স সুলতান ইউনিভার্সিটি এবং সৌদি ন্যাশনাল গার্ড স্কুল অফ সিগন্যালে পড়িয়েছেন।

ড. মার্ক ইংল্যান্ডের এক্সেটার ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব আরব অ্যান্ড ইসলামিক স্টাডিজ থেকে পিএইডডি ডিগ্রি অর্জন করেন। তার থিসিসের বিষয় ছিল, ‘সৌদি আরবে উদীয়মান সামাজিক-রাজনৈতিক প্রতিনিধিত্ব: জাতীয় সংলাপের প্রত্যক্ষ ও পরোক্ষ ফলাফল’।

news24bd.tv/আলী