ইউক্রেনের হামলা, যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার স্বীকারোক্তি রাশিয়ার
ইউক্রেনের হামলা, যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার স্বীকারোক্তি রাশিয়ার

ছবি : দ্যা গার্ডিয়ান

ইউক্রেনের হামলা, যুদ্ধজাহাজ ডুবে যাওয়ার স্বীকারোক্তি রাশিয়ার

অনলাইন ডেস্ক

কৃষ্ণসাগরে মস্কোভা নামের নিজেদের যুদ্ধজাহাজটি ডুবে যাওয়ার কথা স্বীকার করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। স্থানীয় সময় শুক্রবার বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মস্কোভা কৃষ্ণসাগরে রুশ নৌবহরের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ হিসেবে পরিচিত ছিল। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বুধবার ইউক্রেনের সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত হয় মস্কভা নামের একটি রাশিয়ান যুদ্ধজাহাজ।

পরে সেটিকে টেনে বন্দরের দিকে নিয়ে আসার সময় সমুদ্র উত্তাল হয়ে উঠলে এটি ডুবে যায়।

এর আগে, রুশ যুদ্ধজাহাজটিতে হামলার কথা জানায় ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে, বৃহস্পতিবার প্রকাশিত এক ভিডিও বার্তায় পশ্চিমাদের কাছে আরও দ্রুত সামরিক সহায়তা পাঠানোর আহ্বান জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, ইউক্রেনের পূর্বাঞ্চলে ২০১৪ সাল থেকে লড়াইয়ে ১৪ হাজার মানুষের প্রাণহানি হয়েছে। অন্যের রক্তে রাশিয়ার তেলের দাম ইউরোপ পরিশোধ করছে বলেও অভিযোগ তুলেন তিনি।

একই দিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইউক্রেনের প্রতি সমর্থন প্রদর্শনে কিয়েভে একজন জ্যেষ্ঠ কর্মকর্তা পাঠানোর ব্যাপারে শীঘ্রই সিদ্ধান্ত নেবেন শীর্ষ মার্কিন কর্মকর্তারা।

প্রসঙ্গত, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

news24bd.tv/রিমু 

;