৫৪০০ কোটি টাকা হ্যাক!
৫৪০০ কোটি টাকা হ্যাক!

সংগৃহীত ছবি

৫৪০০ কোটি টাকা হ্যাক!

অনলাইন ডেস্ক

সাইবার হামলা চালিয়ে প্রায় ৬২০ মিলিয়ন মার্কিন ডলারের ক্রিপ্টোকারেন্সি চুরি করেছে উত্তর কোরিয়ার হ্যাকাররা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫৪০০ কোটি ৮৩ লাখ ১১ হাজার ৬০০ টাকা। গত মার্চে জনপ্রিয় অনলাইন গেমিং কোম্পানি অ্যাক্সিইনফিনিটির খেলোয়াড়দের অ্যাকাউন্টে হামলা চালিয়ে বিপুল অংকের ক্রিপ্টোকারেন্সি হাতিয়ে নেয় উত্তর কোরীয় হ্যাকাররা। খবর এএফপির।

ক্রিপ্টোকারেন্সির ইতিহাসে এত বড় হ্যাকিংয়ের ঘটনা এটাই প্রথম। এ কারণে ইতোমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে ক্রিপ্টোকারেন্সির নিরাপত্তা নিয়ে। মূলত, একই কৌশলে প্রায় ৩২০ মিলিয়ন মার্কিন ডলার চুরি করার কয়েক সপ্তাহ পরই সামনে আসলো অ্যাক্সি ইনফিনিটির নির্মাতাদের কাছ থেকে গত মাসের চুরির বিষয়টি।

জানা গেছে, এ সাইবার হামলায় ১ লাখ ৭৩ হাজার ৬০০ ইথার এবং ২৫ দশমিক ৫ মিলিয়ন ইউএসডিএস টোকেন লুট হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, বিপুল অংকের এ চুরির ঘটনায় বোঝা যাচ্ছে, ক্রিপ্টোকারেন্সির লেনদেন সম্পূর্ণ নিরাপদ নয়। অনেক কম্পিউটার কোড নিয়মিত অডিট করা হয় না। আর সে দুর্বলতাই কাজে লাগাচ্ছে হ্যাকাররা।

এএফপি বলছে, অ্যাক্সি ইনফিনিটি এমন একটি গেমিং প্ল্যাটফর্ম যেখানে খেলোয়াড়রা গেম খেলার মাধ্যমে এবং ভিডিও গেম বা ইন্টারনেট ফোরামে নির্দিষ্ট ব্যক্তির আইকন বিক্রি করে ক্রিপ্টোকারেন্সি উপার্জন করতে পারেন।

সাইবার হামলা ও ক্রিপ্টোকারেন্সি চুরি নিয়ে দেয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, আমাদের তদন্তে এ হামলার সাথে কুখ্যাত লাজারাস গ্রুপ এবং এপিটি৩৮ এর জড়িত থাকার প্রমাণ পেয়েছি। উত্তর কোরিয়ার সাইবার কর্মীরাও এ হামলার সাথে জড়িত বলে জানিয়েছে এফবিআই।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার সাইবার-প্রোগ্রামটি ৯০এর দশকের মাঝামাঝি থেকে শুরু হয় বলে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের একটি সামরিক প্রতিবেদনে উল্লেখ করা হয়।

news24bd.tv/আলী

;