যুদ্ধজাহাজ হারানোর পর পাল্টা আক্রমণ রাশিয়ার 
যুদ্ধজাহাজ হারানোর পর পাল্টা আক্রমণ রাশিয়ার 

ফাইল ছবি

যুদ্ধজাহাজ হারানোর পর পাল্টা আক্রমণ রাশিয়ার 

অনলাইন ডেস্ক

ইউক্রেনে রুশ আক্রমণের পর কৃষ্ণসাগরে তলিয়ে গেছে ইউক্রেন যুদ্ধে নেতৃত্ব দেওয়া রুশ যুদ্ধজাহাজ মস্কভা। এর আগে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে রুশ যুদ্ধজাহাজটি ডুবিয়ে দেওয়ার দাবি করেছিল কিয়েভ। এরপর ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছের একটি সামরিক কারখানাকে গুঁড়িয়ে দিয়েছে রাশিয়া।

শুক্রবার (১৫ এপ্রিল) রাশিয়া বলছে, প্রতিবেশী দেশটিতে তারা বড় ধরনের হামলা অব্যাহত রাখবে।

রাতে রুশ হামলায় কিয়েভের আন্তর্জাতিক ঝুলিয়ানি বিমানবন্দরের কাছে ভিজার চুল্লিতে একটি কারখানা ও প্রশাসনিক ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে রাশিয়া জানিয়েছিল, সামরিক কারখানায় আঘাত হানতে তারা সমুদ্রভিত্তিক দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ক্যালিবর ব্যবহার করছেন। কারখানাটিতে নেপচুন ক্ষেপণাস্ত্র নির্মাণ করা হত।

কিয়েভ বলছে, কৃষ্ণসাগরে রাশিয়ার একটি রণতরীতে তারা হামলা চালিয়েছে। কিন্তু রাশিয়া বলছে, বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত জাহাজটি মেরামতের জন্য তীরে টেনে তোলার সময় সাগরে ডুবে গেছে। সেটি থেকে ৫০০ নাবিককে নিরাপদে সরিয়ে আনা হয়েছে।

এদিকে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেকসান্দ্র মোতুজিনস্ক বলেন, সামরিক অভিযান শুরু হওয়ার পর প্রথমবারের মতো মারিউপুলে দীর্ঘ-পাল্লার বোম্বার ব্যবহার করেছে রাশিয়া। রাশিয়া এখন মারিউপুল, পোপাসনা ও রুবিজনি নিয়ন্ত্রণে নেওয়ার পাঁয়তারা করছে।

প্রসঙ্গত, এর আগে এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত বুধবার (১৩ এপ্রিল) বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হওয়া যুদ্ধজাহাজটি টেনে বন্দরে নেওয়ার সময় ডুবে গেছে। সাগর উত্তাল হওয়ায় সেটি ডুবে যায় বলে রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে। তবে কিয়েভ দাবি করেছে, তাদের ছোড়া দুটি নেপচুন ক্ষেপণাস্ত্র রুশ যুদ্ধজাহাজটিতে আঘাত করেছে। যদিও মস্কো কোনো হামলার কথা জানায়নি।

সুত্র  : বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স ।

news24bd.tv/আলী

;