ভারতের ক্ষতি হলে কাউকে ছাড় নয় : প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ
ভারতের ক্ষতি হলে কাউকে ছাড় নয় : প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ

ভারতের ক্ষতি হলে কাউকে ছাড় নয় : প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ

অনলাইন ডেস্ক

‌‘ক্ষতিগ্রস্ত হলে ভারত কাউকে ছাড় দেবে না’ বলে হুঁশিয়ারি দিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত একটি শক্তিশালী দেশ হিসাবে আবির্ভূত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে বৃহস্পতিবার ভারতীয় আমেরিকান সম্প্রদায়ের উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।  

ভাষণে ভারতের প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাষ্ট্রকেও একটি সূক্ষ্ম বার্তা দেন।

তিনি বলেন, নয়াদিল্লি ‘জিরো-সাম গেম’ (হারজিতের খেলা) এর কূটনীতিতে বিশ্বাস করে না। ভারত এক দেশের সঙ্গে সম্পর্কের মূল্য হিসেবে আরেক দেশের সঙ্গে সম্পর্ক ছেদ করতে চায় না। ...ভারত উভয় পক্ষেরই জয় হয় এমন দ্বিপক্ষীয় সম্পর্কে বিশ্বাসী। ’
রাজনাথ সিং ওয়াশিংটন ডিসিতে ভারত-যুক্তরাষ্ট্র ২+২ মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন। তিনি সেখান থেকে হাওয়াইতে ইন্দোপ্যাকম সদর দপ্তরের বৈঠক হয়ে পরে সান ফ্রান্সিসকোতে যান।

সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে তার সম্মানে আয়োজিত অনুষ্ঠানে রাজনাথ সিং চীন সীমান্তে ভারতীয় সেনাদের বীরত্বের কথা বলেন।

তিনি বলেন, ‘তারা (ভারতীয় সেনারা) কী করেছে এবং আমরা (সরকার) কী সিদ্ধান্ত নিয়েছি তা আমি খোলাখুলি বলতে পারি না। তবে আমি নিশ্চিতভাবে বলতে পারি, (চীনের কাছে) এ বার্তা গেছে যে, ভারতের ক্ষতি হলে সে কাউকে ছাড় দেবে না।

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার বিষয়ে মার্কিন চাপের কথাটি সরাসরি উল্লেখ না করে রাজনাথ সিং বলেন, ‘একটি দেশের সঙ্গে ভারতের ভালো সম্পর্ক থাকলে তার মানে এই নয় যে অন্য কোনো দেশের সঙ্গে তার সম্পর্কের অবনতি হবে। ’

ইউক্রেন সঙ্কটে ভারতের অবস্থান এবং সেই সঙ্গে রাশিয়ার কাছ থেকে দেশটির কম দামে তেল কেনার সিদ্ধান্ত নিয়ে ওয়াশিংটনে কিছু অস্থিরতার মধ্যে রাজনাথের এ মন্তব্য এলো।

রাজনাথ সিং বলেন, ‘ভারতের চিত্র পাল্টে গেছে। ভারতের মর্যাদা বেড়েছে। বিশ্বের কোনো শক্তিই আগামী কয়েক বছরের মধ্যে ভারতের বিশ্বের শীর্ষ তিনটি অর্থনীতির একটিতে পরিণত হওয়া আটকাতে পারবে না। ’

news24bd.tv তৌহিদ

;