কিয়েভেই নিহত ৯০০ বেসামরিক মানুষ, দাবি ইউক্রেন পুলিশের
কিয়েভেই নিহত ৯০০ বেসামরিক মানুষ, দাবি ইউক্রেন পুলিশের

সংগৃহীত ছবি

কিয়েভেই নিহত ৯০০ বেসামরিক মানুষ, দাবি ইউক্রেন পুলিশের

অনলাইন ডেস্ক

রাশিয়ার হামলা ঠেকাতে নিজেদের এখন তৈরি করে নিচ্ছে বলে জানিয়েছে কিয়েভ সরকার। এদিকে মস্কোভা হামলার জেরে পাল্টা হামলা চলছে দনেস্ক, লুহানস্ক ও খারকিভে। গত কয়েকদিনের রুশ হামলায় কিয়েভেই প্রায় ৯০০ জন বেসামরিক লোক নিহতের খবর জানিয়েছে শহরের পুলিশ প্রশাসন।

পুলিশ বিভাগের প্রধান আন্দ্রেই নিয়েবিতভ বলেন, নিহতদের বেশিরভাগই গ্রামের সাধারণ মানুষ।

এমনকি তাদের অনেকের শরীরে নির্যাতনের চিহ্ন পাওয়া গেছে বলে দাবি করেছে কিয়েভ।

তিনি বলেন, বুচা শহর থেকে সাড়ে তিনশ’র বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। সেখানে রুশ সেনাদের নৃশংসতার প্রমাণ পাওয়া গেছে। এটা যুদ্ধাপরাধের পর্যায়ে পড়ে। তবে মস্কো বরাবরের মতো এই অভিযোগ সরাসরি অস্বীকার করেছে।

 অন্যদিকে মস্কোভার ক্রুদের নিয়ে এখনও পরিষ্কার তথ্য পাওয়া যাচ্ছে না ক্রেমলিনের কাছ থেকে। ইউক্রেনের একটি অসমর্থিত সূত্রের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান বলছে, মস্কোভার ১৪ জন নাবিক ক্রিমিয়ান বন্দরে পৌঁছাতে পেরেছে। বাকি ৪৯৪ জনের ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি।

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ। সূত্র : বিবিসি 

news24bd.tv/রিমু