সন্তানের মা হতে চান স্ত্রী, স্বামীকে প্যারোলে মুক্তি দিলো আদালত!

প্রতীকী ছবি

সন্তানের মা হতে চান স্ত্রী, স্বামীকে প্যারোলে মুক্তি দিলো আদালত!

অনলাইন ডেস্ক

স্বামী যাবজ্জীবন সাজা খাটছেন জেলে। কিন্তু স্ত্রীর ইচ্ছে, তিনি সন্তানের মা হবেন। উপায় না দেখে মাতৃত্বের অধিকার চেয়ে ভারতের জোধপুর হাই কোর্টের দ্বারস্থ হন সেই আসামীর স্ত্রী। উচ্চ আদালত ওই নারীর আবেদনে সাড়া দিয়ে জানিয়েছে, ১৫ দিনের জন্য ওই নারীর স্বামীকে প্যারোলে মুক্তি দেওয়া হবে।

ওই সময়ের জন্য গর্ভধারণের সুযোগ দেওয়া হবে তাকে। আদালত মনে করছে, এটা তার অধিকার। এই অধিকার থেকে কোনও নারীকে আইন বঞ্চিত করতে পারে না। সূত্র :  আনন্দবাজার পত্রিকা।

খুনের মামলায় নন্দলাল নামের সেই ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় রাজস্থানের ভিলওয়াড়া আদালত। সম্প্রতি তাঁর স্ত্রী রেখা জোধপুর হাই কোর্টের দ্বারস্থ হন। রেখার আবেদন, তিনি মা হতে চান। স্বামী জেলে থাকায় তা সম্ভব হচ্ছে না। একজন নারীর সন্তানধারণ প্রাথমিক অধিকারের মধ্যে পড়ে। ওই নারীর দাবি যথাযথ বলে মনে করেন জোধপুর হাই কোর্টের বিচারপতি সন্দীপ মেহতা। আদালতের পর্যবেক্ষণ, নন্দলাল জেলে থাকার কারণে তাঁর স্ত্রীর জীবনে প্রভাব পড়ছে। কিন্তু রেখা তো কোনও দোষ করেননি। ফলে আদালতের কাছে তাঁর দাবির যোক্তিকতা রয়েছে।

আদালত জানায়, বংশ বিস্তার ও সংরক্ষণ ভারতীয় সংস্কৃতি এবং ধর্মীয় দর্শনের মধ্যে পড়ে। আইন তা নজরেও রেখেছে। প্যারোলে মুক্তি দেওয়ার প্রেক্ষিতে আদালত হিন্দু শাস্ত্র, বিশেষত ঋগ্বেদ এবং ইহুদি, খ্রিস্টান ও ইসলাম ধর্মের প্রসঙ্গ টেনেছেন। নন্দলাল প্যারোলের সুবিধা পেতে পারেন বলে জানায় আদালত। তা ছাড়া একজন বন্দিকে প্যারোলে মুক্তি দেওয়ার উদ্দেশ্য, শান্তিপূর্ণ ভাবে সমাজের মূল স্রোতে ফেরার ক্ষেত্রে তাকে পুনরায় উৎসাহী করা। অবশেষে সব দিক খতিয়ে দেখে জোধপুর হাই ৩৪ বছরের নন্দলালকে ১৫ দিনের জন্য মুক্তি দেওয়ার নির্দেশ দেয়া হয়।  

প্রসঙ্গত, এর আগেও ২০ দিন প্যারোল মঞ্জুর হয়েছিল নন্দলালের। সেই সময় ভাল আচরণের পাশাপাশি মেয়াদ শেষের পর তিনি আত্মসমর্পণ করায় খুশি হয়েছিল আদালত।  

news24bd.tv/আলী