লড়াইয়ের কেন্দ্রস্থল মারিউপোল পুরোপুরি নিয়ন্ত্রণে : রাশিয়া
লড়াইয়ের কেন্দ্রস্থল মারিউপোল পুরোপুরি নিয়ন্ত্রণে : রাশিয়া

সংগৃহীত ছবি

লড়াইয়ের কেন্দ্রস্থল মারিউপোল পুরোপুরি নিয়ন্ত্রণে : রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনের মারিউপোল শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নেয়া হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। সেখানে সবগুলো অঞ্চল রুশ সেনারা পুরোপুরি পরিষ্কার করে ফেলেছে। তবে দক্ষিণ বন্দরের একটি ইস্পাত কারখানার ভেতরে ইউক্রেনীয় যোদ্ধাদের একটি ছোট দল রয়ে গেছে বলে জানিয়েছে রয়টার্স।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শুধুমাত্র স্বেচ্ছায় অস্ত্র পরিহার করে আত্মসমপর্ণ করলেই তাদের প্রাণ ভিক্ষা দেবে মস্কো।

মন্ত্রণালয়ের মুখমাত্র ইগোর কোনাসেনকোভ বলেছেন, মারিউপোলকে শত্রু মুক্ত করার প্রক্রিয়ায় এ পর্যন্ত ১ হাজার ৪৬৪ জন ইউক্রেনের সেনা আত্মসমর্পণ করেছে। পশ্চিমা দেশগুলোর পাঠানো অস্ত্রের চালান বহনকারী একটি ইউক্রেনের সামরিক বিমানকে রাশিয়ার বিমান বাহিনী ভূপাতিত করেছে বলেও তথ্য দিয়েছেন তিনি।

এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, মারউইপোলে তাদের কোনো যোদ্ধাকে হত্যা করা হলে আলোচনার সমস্ত পথ বন্ধ হয়ে যাবে।

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

news24bd.tv/রিমু